স্মিথকে টপকে ফের শীর্ষে কোহলি

45

।।দেশরিভিউ, স্পোর্টস ডেস্ক।।

টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষস্থান নিয়ে দুজনের মধ্যে প্রতিযোগিতা চলছিল বেশ কিছু দিন ধরে। নিষেধাজ্ঞা থেকে ফিরে স্বপ্নের অ্যাশেজ সিরিজের পর শীর্ষে উঠে গিয়েছিলেন স্মিথ। এবার কলকাতা টেস্টে কোহলির সেঞ্চুরি আর পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্মিথের রানখরার পর এক নম্বর জায়গাটা আবার নিজের করে নিয়েছেন ভারত অধিনায়ক। নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা অবশ্য দিয়েছেন মারনাস ল্যাবুশেন। বছরের শুরুতে ১০০র বাইরে ছিলেন, এবার ল্যাবুশেন চলে এসেছেন শীর্ষ দশের মধ্যে।

নতুন র‍্যাঙ্কিংয়ের পর স্মিথের চেয়ে পাঁচ রেটিং পয়েন্ট এগিয়ে আছেন কোহলি। তার আগে তিন পয়েন্ট পেছনে ছিলেন কোহলি। গ্যাবার পর অ্যাডিলেডেও রান পাননি স্মিথ, কোহলি সেই সুযোগেই তাঁকে টপকে গেছেন। তবে সামনে আবার স্মিথের সুযোগ আছে মুকুট ফিরে পাওওয়ার। ১২ ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট, আর এই বছর আর কোনো টেস্ট নেই কোহলির।
অ্যাডিলেডে ট্রিপল সেঞ্চুরির পর ১২ ধাপ এগিয়ে এসেছেন ডেভিড ওয়ার্নার, উঠে এসেছেন পাঁচ নম্বরে। তবে ল্যাবুশেইনের উঠে আসার গ্রাফটা ছিল সবচেয়ে উর্ধ্বমুখী। এই বছরের শুরুতে শীর্ষ ১০০র বাইরে ছিলেন, গ্যাবা টেস্টের সেঞ্চুরির পর উঠে এসেছিলেন ১৪ নম্বরে। আর অ্যাডিলেডে সেঞ্চুরির পর এখন উঠে এসেছেন আট নম্বরে। হ্যামিল্টন টেস্টে ডাবল সেঞ্চুরি করে আবার শীর্ষ দশে উঠে এসেছেন জো রুট। ওদিকে অ্যাডিলেডে ৯৭ রানের সুবাদে ১৩ নম্বরে উঠে এসেছেন বাবর আজম।

SHARE