হজ্জ এজেন্সীর মালিকদের কঠিন হুশিয়ারী দিলেন ধর্মপ্রতিমন্ত্রী

62

১৪ জানুয়ারী ২০১৯|| দেশরিভিউ ডেস্ক

হজ পবিত্র কাজ। হাজিরা আল্লাহর মেহমান। প্রতি বছর হজে গিয়ে হাজিদের চোখের পানি পড়তে দেখা যায়। এখন থেকে আল্লাহর মেহমান হাজিদের চোখ থেকে পানি পড়তে দেয়া যাবে না। আর কারও কারণে হাজিরা যদি চোখের পানি ফেলতে বাধ্য হয় তাহলে ওই কাজে জড়িতদের শুধু চোখের পানি ফেলাবো না, তাদের চোখ দিয়ে রক্ত ঝরাতে বাধ্য হবো। যেকোনো উপায়ে হজের দুর্নীতি বন্ধ করে হাজিদের সুন্দরভাবে হজ পালনের সুযোগ করে দেয়ার সর্বোচ্চ প্রচেষ্টা চালাবো। এ আমার প্রতিজ্ঞা।

সম্প্রতি ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগপ্রাপ্ত শেখ মো. আবদুল্লাহ আজ (রোববার) দাফতরিক কাজ শুরু করার প্রথমদিন এ সব কথা বলেন।

সাক্ষাৎকালে খোলামেলা কথাবার্তায় তিনি বলেন, মন্ত্রণালয় পরিচালনায় তিনি নবীন। সুষ্ঠু হজ ব্যবস্থাপনা অত্যন্ত কঠিন কাজ। তবে সততা, নিষ্ঠা ও একাগ্রতা থাকলে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা সহজ করা সম্ভব।

তিনি বলেন, যারা হজ কার্যক্রম পরিচালনার সাথে জড়িত, যারা অভিজ্ঞ তাদের সহযোগিতায় নতুন নতুন পরিকল্পনা ও সুষ্ঠু্ ব্যবস্থাপনার মাধ্যমে হাজিদের বিনা কষ্টে হজ পালনের সুযোগ করে দিতে চায়। কথার ফুলঝুরিতে নয়, কাজের মাধ্যমে আগামী দিনে প্রমাণ দিতে চায়। অতীতের যেকোনো সময়ের চেয়ে আগামী হজ সকলের কাছে গ্রহণযোগ্য হবে।

হজ কার্যক্রমে দুর্নীতি করার অনেক সুযোগ রয়েছে মন্তব্য করে তিনি হজ ব্যবস্থাপনার সাথে জড়িত সকলের মধ্যে দুর্নীতি করার মানসিকতা পরিহার করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, হজের বাড়ি ভাড়া করার ক্ষেত্রে দুর্নীতি বন্ধ করে হাজিদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা সম্ভব। এ ছাড়া মিনাতে অবস্থানকালে প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানী হাজিরা সুযোগ-সুবিধা বেশি পেলেও অব্যবস্থাপনার কারণে তাদের তুলনায় বাংলাদেশি হাজিরা কম সুবিধা পায়।

এক্ষেত্রে তিনি নিজেও ভুক্তভোগী উল্লেখ করে সমস্যা সমাধানের সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে প্রতিজ্ঞাবদ্ধ বলে দৃঢ় অভিমত ব্যক্ত করেন।

SHARE