১০ বছরে বাংলাদেশের মানুষের আয় ও ক্রয়ক্ষমতা কমে গেছে: আমির খসরু মাহমুদ

291

।।দেশরিভিউ।। বিগত দশ বছরে বাংলাদেশের মানুষের আয় ও ক্রয়ক্ষমতা কমে গেছে বলে দাবী বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদের। বুধবার জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ মিলনায়তনে বাংলাদেশ জাতীয় দলের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৩তম কারাবন্দি দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এই দাবী করেন।

আমির খসরু মাহমুদ বলেন, আমি সরকারি পরিসংখ্যান দেখে বলছি, গত ১০ বছরে বাংলাদেশের মানুষের ক্রয়ক্ষমতা কমে গেছে, মানুষের প্রকৃত আয় কমে গেছে। তার ‍উপরে আপনি বিদ্যুতের দাম বাড়াচ্ছেন, গ্যাসের দাম বাড়াচ্ছেন। সব কিছু আপনি যে, দরিদ্র মানুষ, নিম্ন আয়ের মানুষ তাদের জীবনযাত্রার মান কোথায় গিয়ে দাঁড়াচ্ছে? সব কিছু উপেক্ষা করে যেহেতু তাদের জবাবদিহি নেই, তারা কিন্তু প্রত্যেকটা জিনিসের দাম বাড়িয়ে দিচ্ছে।”

সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর মতে, বাংলাদেশের মানুষের সমস্ত সম্পদ এখন ‘কয়েক শতাংশ মানুষের হাতে’ পুঞ্জিভূত হচ্ছে।

এসময় তিনি বলেন, “এরাই কিন্তু ব্যবসা-বাণিজ্য করছে, দেশও পরিচালনা করছে ওরা, দেশের সমস্ত নীতিমালা-সিদ্ধান্ত তারাই নিচ্ছে। দেশের মানুষের সাথে এর কোনো সম্পৃক্ততাই নেই। কারণ মানুষের তো মালিকানাই নাই। এই অবস্থায় গিয়ে আমরা যে পৌঁছেছি এটা হচ্ছে নিম্নগামী একটা যাত্রা। এটা কোথায় গিয়ে ক্রাস করবে, সেটা আমরা কেউ জানি না।”

সংগঠনের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালী, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, জেবা আমিন খান প্রমুখ বক্তব্য রাখেন।

SHARE