বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

২০২৪ সালে ৮১ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের প্রত্যাশা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরে দেশের ইতিহাসে রেকর্ড রপ্তানি আয় এসেছে। সেই ধারাবাহিকতায় ২০২৪ সালে ৮১ বিলিয়ন মার্কিন ডলার আয়ের প্রত্যাশা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ‘অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, দেশের গার্মেন্টস সেক্টর ঘুরে দাঁড়িয়েছে। গত ডিসেম্বরে যে রপ্তানি আয় এসেছে, তা সর্বকালের সর্বোচ্চ। সদ্য বিদায়ী বছরে ৫১ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। বছর শেষে সেটা ৬১ বিলিয়ন ডলার হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে যা ২০ শতাংশ বেশি।

তিনি বলেন, সেই হিসাবে ২০২৩ সালে ৬৭ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সবমিলিয়ে ২০২৪ সালে ৮১ বিলিয়ন ডলার আয় প্রত্যাশা করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, উন্নত দেশে ৫০ শতাংশের বেশি অর্থ পুঁজিবাজার থেকে সরবরাহ করা হয়। কিন্তু এদেশে সেই অবস্থা নেই। এখানে ব্যাংক থেকে লোন নেয়া হয়। ফলে বেশ কিছু সমস্যা হয়।

পুঁজিবাজার থেকে ৫০ শতাংশ অর্থ পাওয়া গেলে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের আরও উন্নতি হতো বলে মনে করেন টিপু মুনশি।

তিনি বলেন, এখন গোটা বিশ্ব একটা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পরিস্থিতি সামাল দিয়েছে। আমরা মোটামুটি ভালো অবস্থানে আছি। দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু একটা গোষ্ঠী চালাকির সঙ্গে গুজব ছড়াচ্ছে। তারা মিথ্যা বলছে। মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

মন্ত্রী বলেন, রানা প্লাজা ধসে গার্মেন্টস শিল্পে বিরূপ প্রভাব দেখা যায়। সেই ঘটনায় বহু শ্রমিক নিহত হন। এতে বিশ্বের ক্রেতারা অস্থির হয়ে পড়েন। পোশাক শিল্পের মালিকরাও অস্থির হয়ে পড়েন। সবার আশঙ্কা ছিল, এ খাত থেকে ক্রেতার মুখ ফিরিয়ে নিতে পারেন। সেই বিপদের পরেই ঘুরে দাঁড়িয়েছি আমরা। কম্পলাইনস করেছি। এখন পৃথিবীর সবচেয়ে গ্রিন ফ্যাক্টরি আমাদের।

অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক আয়োজিত এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

অতিথি ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বাংলাদেশ পাবলিকলি লিস্টেড কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএপিএলসি) প্রেসিডেন্ট আনিস উদ দৌলা, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও প্রমুখ।

সর্বশেষ