২৫শে জানুয়ারি থেকে সকল কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

1846

।।দেশরিভিউ,ঢাকা।।

আগামী ১লা ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

আগামী পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার (১৬ই জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি সংবাদ সম্মেলনে এতথ্য নিশ্চিত করেন। নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেয়ার আহ্বান জানান। একই সঙ্গে, ২৫শে জানুয়ারি থেকে পরবর্তী ১ মাস সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী জানান, ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সারা দেশে ২০ লাখ ৪৭ হাজার ৭শ ৭৯ জন শিক্ষার্থী অংশ নেবে।এর মধ্যে, নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৮১ হাজার ৬শ ৮৮ জন, অনিয়মিত ৩ লাখ ৬১ হাজার ৩শ ২৫ জন। আর বিশেষ পরীক্ষার্থী হিসেবে পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৮২ হাজার ৫শ ৯৪ জন।

গতবারের তুলনায় এবার শিক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫শ ৫৪ জন। তবে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৬৪ হাজার ৩শ ৮২ জন ছাত্রী বেশি। এ বছর ২০২টি শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, ‘পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে ঢুকতে হবে। কোনো কারণে যদি প্রবেশ করতে দেরি হয় তাহলে কেন্দ্র থেকে বিস্তারিত তথ্য দিয়ে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডে প্রতিবেদন দিতে হবে। এছাড়া, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএস এর মাধ্যমে প্রশ্নের সেট কোড জানানো হবে। গতবারের মতো এবারও কেন্দ্র সচিব ছাড়া কেউ মোবাইল বহন করতে পারবে না কেন্দ্রে। তবে, কেন্দ্র সচিবের ফোন হবে হবে ফিচার ফোন।

SHARE