২৬ মার্চ ঢাকায় আসছে চীনের টেস্ট কিট ও পিপিই

78

।।দেশরিভিউ, সংবাদ।।

আগামী ২৬ মার্চ (বৃহস্পতিবার) ঢাকায় আসছে চীনের টেস্ট কিট ও পিপিই। চীন সরকারের বিশেষ ফ্লাইটযোগে জরুরি ওই চিকিৎসা সরঞ্জামগুলো ঢাকায় পৌঁছাবে। আজ মঙ্গলবার দুপুরে ঢাকায় চীনের উপমিশনপ্রধান হুয়ালং ইয়ান দেশরিভিউকে এ তথ্য জানিয়েছেন।

চীন বাংলাদেশকে ১০ হাজার লোকের করোনাভাইরাস পরীক্ষা সরঞ্জাম (টেস্ট কিট), ১৫ হাজার সার্জিক্যাল মাস্ক, ১০ হাজার ‘মেডিক্যাল প্রসেসিং ক্লোদিং’ এবং এক হাজার ‘ইনফ্রারেড থার্মোমিটার’ দিচ্ছে। চীন সেগুলো তৈরি করে ফ্লাইটযোগে শিগগিরই ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে দেওয়ার কথা জানায়।  চিকিৎসা সরঞ্জামের জন্য চীন বাংলাদেশকে রেফ্রিজারেটর মজুদ রাখতে বলেছিল।

এর আগে চীনা দূতাবাস বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে জানায়, তারা বন্ধুপ্রতীম বাংলাদেশের জনগণের জন্য বিপুলসংখ্যক টেস্ট কিট এবং সংক্রমণ নিরোধক জরুরি চিকিৎসা সরঞ্জাম অনুদান হিসেবে প্রদান করবে। সংক্রমণ মোকাবেলায় চীন সব সময় বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত অংশীদার হিসেবে আছে এবং থাকবে।

উল্লেখ্য, করোনাভাইরাস পরীক্ষায় বাংলাদেশে পর্যাপ্ত সংখ্যক ‘টেস্ট কিট’ নেই। সম্প্রতি বসরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ চীনের কাছে টেস্ট কিটসহ চিকিৎসা সরঞ্জাম সহায়তা চায়। পরদিন চীন এ বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে। চীন করোনাভাইরাস মোকাবেলায় ইতালিসহ অন্যান্য দেশকেও সহায়তা করছে। এরই অংশ হিসেবে আগামী ২৬ মার্চ টেস্ট কিট ও পিপিই চীন থেকে ঢাকায় আসছে।

SHARE