৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ

13

৩৭তম বিসিএসের চূড়ান্ত ফলে ১৩১৪ জনকে সাময়িকভাবে ক্যাডার হিসেবে নিয়োগের সুপারিশ করেছে বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি)। মঙ্গলবার (১২ জুন) বিকেলে এই ফল প্রকাশ করা হয়।

এর আগে, ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি প্রকাশ হয় ৩৭তম বিসিএসের বিজ্ঞাপন। সাধারণ ক্যাডারে ৪৬৫ জন, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৫৩৭ জন ও সাধারণ শিক্ষা ক্যাডারে ২২৪ জনসহ মোট ১২২৬ জন নিয়োগের কথা উল্লেখ ছিল ওই বিজ্ঞাপনে। তবে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার পর ১৩১৪ জনকে ক্যাডার হিসেবে নিয়োগের সাময়িক সুপারিশ করা হয়েছে।

চূড়ান্ত ফলে ৪৬৫ জনকে সাধারণ ক্যাডার, ২৭২ জনকে সহকারী সার্জন, ৫১ জনকে ডেন্টাল সার্জন ও ২১০ জনকে সাধারণ শিক্ষা ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হয়েছে। অন্যান্য কারিগরি ক্যাটাগরিতে আরো ৩১৬ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এ ছাড়া, লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করলেও শূন্য পদের সংখ্যা কম হওয়ায় ৩৪৫৪ জনকে নন-ক্যাডার হিসেবে অপেক্ষমান রাখা হয়েছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদ শূন্য হওয়া সাপেক্ষে তাদের নিয়োগ দেওয়া হবে।

৩৭তম বিসিএস পরীক্ষায় মোট আবেদনকারী ছিলেন ২,৪৩,৪৭৬ জন। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মোট

৫,৩৭৯ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষায় আহ্বান করা হয়। ২০১৭ সালের ২৯ নভেম্বর থেকে ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত মৌখিক পরীক্ষায় অংশ নেন ৪,৯৬৮ জন প্রার্থী। লিখিত ও মৌখিক— উভয় পরীক্ষায় মোট ৪,৭৬৮ জন প্রার্থী কৃতকার্য হন।

বিসিএস ক্যাডার হিসেবে সুপারিশ পাওয়া ১,৩১৪ জন প্রার্থীর মধ্যে ৯৯১ জন পুরুষ ও ৩২৩ জন নারী।

ফলাফল দেখতে ক্লিক করুন এখানে। এ ছাড়া, পিএসসি’র ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এই ফল পাওয়া যাবে। এ ছাড়া, টেলিটকের এসএমএসের মাধ্যমেও প্রার্থীরা ফল জানতে পারবেন। এর জন্য টেলিটক মোবাইল থেকে এসএমএস অপশনে গিয়ে লিখতে হবে PSC<Space>37<Space>Registration Number। এরপর পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

দেশরিভিউ/শিমুল

SHARE