৩ লাখ টাকার কম আয়ে কর মওকুফ, নারী ও বয়স্কদের ক্ষেত্রে সাড়ে ৩ লাখ

181

।।দেশরিভিউ নিউজডেস্ক।।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সাধারণ করদাতাদের জন্য করমুক্ত আয়ের সীমা বাড়ানো হয়েছে। নতুন বাজেটে অনুযায়ী, বার্ষিক আয় ৩ লাখ টাকা হলে কর দিতে হবে না। চলতি অর্থবছর অর্থাৎ ২০১৯-২০২০ অর্থবছরে এ আয় সীমা আড়াই লাখ টাকা ছিল।

১১ জুন বৃহস্পতিবার বেলা ৩টা থেকে জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় তিনি জানান, পুরুষ করদাতাদের করমুক্ত আয়ের সীমা আগের তুলণায় ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। আর নারী ও ৬৫ বছরের বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা ধরা হয়েছে ৩ লাখ ৫০ হাজার টাকা। তাদের ক্ষেত্রেও এ সীমা ৫০ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

দুই ক্যাটাগরিতেই এর পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর ধরা হয়েছে ৫ শতাংশ হারে। এর পরের ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর দিতে হবে ১০ শতাংশ। পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর ১৫ শতাংশ। পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর ২০ শতাংশ। এর বেশি আয়ের ক্ষেত্রে মোট আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর দিতে হবে।

একই সঙ্গে যারা অনলাইনে প্রথমবারের মতো আয়কর রিটার্ন দাখিল করবেন তাদের জন্য ২ হাজার টাকা কর রেয়াতের প্রস্তাব করা হয়েছে ২০২০-২১ সালের জাতীয় বাজেটে। মূলত আয়কর ব্যবস্থাপনায় অনলাইন উদ্যোগকে জনপ্রিয় করতে এ পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

SHARE