শনিবার, মার্চ ২, ২০২৪

সোমালিয়ায় গাড়িবোমা বিস্ফোরণে নিহত অন্তত ৩৫

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় গাড়িবোমা হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। বুধবার (৪ জানুয়ারি) আল-শাবাব জঙ্গিগোষ্ঠীর দুটি গাড়িবোমা বিস্ফোরণে এ ঘটনা ঘটে। এ সময় এক পরিবারের ৮ জন নিহত হয়। প্রায় ৪০ জন আহত হয়।

সোমালিয়ার পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, দেশটির মাহাস শহরে আল-কায়েদার সহযোগী জঙ্গি সংগঠন আল শাবাবের সিরিজের সর্বশেষ হামলা এটি। সরকারি বাহিনী ও মিত্র গোষ্ঠী মিলিশিয়া বাহিনী গত বছর বিদ্রোহীদের তাদের দীর্ঘদিনের দখলে থাকা অঞ্চল থেকে সরিয়ে দিতে শুরু করলে এসব ঘটনা ঘটতে থাকে।

‌হারশাবেল রাজ্যের ডেপুটি পুলিশ কমিশনার হাসান কাইফ মোহাম্মদ ইব্রাহিম বলেন, ‌‘নিহত ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই সাধারণ জনগণ এবং তারা নারী ও শিশু।’

তিনি আরও বলেন, ‘৯ সদস্যের এক পরিবারের মধ্যে শুধু একটি শিশু বেঁচে গেছে। কোনও পরিবার অর্ধেক সদস্যকে হারিয়েছে। দুটি গাড়িবোমা বিস্ফোরণে বহু বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে।’

মাহাস জেলার কমিশনার মুমিন মোহামেদ হালানে রেডিও বার্তায় বলেছেন, একটি বোমা তার বাড়ি লক্ষ্য করে ছোড়া হয় এবং অন্যটি ছোড়া হয় এক সংসদ সদস্যের বাড়ি লক্ষ্য করে।

আল-শাবাব এ ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। তবে তারা প্রায়ই স্থানীয় কর্মকর্তা ও বাসিন্দাদের চেয়ে হতাহতের পরিসংখ্যান বেশি দিয়ে থাকে।

প্রসঙ্গত, সোমালিয়ার সরকারের বিরুদ্ধে এক দশকের বেশি সময় ধরে লড়াই করে আসছে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব বা হরকাত আল শাবাব আল মুজাহিদিন। তারা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। দেশটিতে ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় তারা।

সর্বশেষ