শনিবার, এপ্রিল ২০, ২০২৪

জি-২০ সম্মেলন সমাপ্তি আজ, ব্রাজিলের কাছে প্রেসিডেন্সি হস্তান্তর মোদির

শেষ হয়েছে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির দেশের জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন । ভারতের নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  সভাপতিত্বে (৯ থেকে ১০ সেপ্টেম্বর) দুইদিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়। দিল্লির সম্মেলন সমাপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে জি-২০ জোটে ভারতের প্রেসিডেন্সির মেয়াদও শেষ হয়েছে।

এরপর জোটটির নতুন প্রেসিডেন্সির দায়িত্ব আনুষ্ঠানিকভাবে ব্রাজিলের কাছে হস্তান্তর করেছে ভারত।

এর অংশ হিসেবে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দি সিলভার হাতে প্রেসিডেন্সি হস্তান্তরের প্রতীক জি-২০ এর ‘হাতুড়ি’ তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী এক বছর জি-২০ জোটের সভাপতির দায়িত্ব পালন করবেন ব্রাজিলের লুলা।

ভারতে অনুষ্ঠিত এ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের অন্যান্য নেতারা অংশ নেন।

আজ সম্মেলনের দ্বিতীয় দিন বিশ্বনেতারা রাজঘাটের মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরআগে গতকাল শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে জি-২০ সম্মেলন শুরু হয়। এদিন নয়াদিল্লির ভারত মান্দাপাতামে এক এক করে সব নেতাকে বরণ করে নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনের প্রথমদিন ‘দিল্লি ঘোষণাপত্রে’ সম্মতি প্রকাশ করেন সব নেতা।

দিল্লি ঘোষণাপত্রে বিশ্বের সব দেশের ভৌগলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব অক্ষুন্ন রাখার বিষয়টি বলা হয়। তবে এতে ইউক্রেনে হামলা চালানো রাশিয়ার সমালোচনা করে কোনো শব্দ ব্যবহার করা হয়নি। এ বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হয় ইউক্রেন।

এবারের সম্মেলনে যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলোর মধ্যে অন্যতম বড় ছিল— যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব ও ইউরোপের মধ্যে রেল ও বন্দর নেটওয়ার্ক তৈরি করা। এছাড়া গতকাল জি-২০ জোটে আনুষ্ঠানিকভাবে যোগ দেয় আফ্রিকান ইউনিয়ন।

সর্বশেষ