বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

প্রয়াত মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর জোশী

ভারতের মহারাষ্ট্র রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মনোহর যোশী মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হওয়ার দুদিন পর মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।
মুম্বাইয়ের দাদারের শ্মশান ভূমিতে যোশীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মনোহর যোশীকে গত বুধবার মুম্বাইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে বৃহস্পতিবার এক বিবৃতিতে হাসপাতালটি বলেছিল, ‘মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী মনোহর যোশীকে গত ২১ ফেব্রুয়ারি পিডি হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি হৃদরোগে আক্রান্ত হন এবং পরে গুরুতর অসুস্থ হয়ে পড়েন।’

এনডিটিভি বলছে, মনোহর যোশী ১৯৯৫ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং তিনি ছিলেন অবিভক্ত শিবসেনার প্রথম নেতা যিনি রাজ্যের শীর্ষ পদে অধিষ্ঠিত হন। এছাড়া যোশী সংসদ সদস্য হিসাবেও নির্বাচিত হয়েছিলেন এবং ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত লোকসভার স্পিকার ছিলেন।

১৯৩৭ সালের ২ ডিসেম্বর মহারাষ্ট্রের রায়গড় জেলার নান্দভিতে জন্মগ্রহণ করেন মনোহর যোশী। মুম্বাইয়ের কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি।

পরে আরএসএস-এর সঙ্গে যুক্ত হন মনোহর। এরপরে শিবসেনার হাত ধরে সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন তিনি।

ব্যক্তি জীবনে তিনি অনাঘা মনোহর যোশীকে বিয়ে করেছিলেন। তিনি ২০২০ সালে ৭৫ বছর বয়সে মারা যান। তিনি এক ছেলে এবং দুই মেয়ে রেখে গেছেন।

সর্বশেষ