বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

হারামাইনে রমজানের প্রথম তারাবিতে লাখো মুসল্লি

সৌদি আরবের মক্কা ও মদিনায় অবস্থিত মসজিদুল হারাম ও মসজিদে নববীতে পবিত্র রমজান মাসের প্রথম তারাবি অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করেছেন লাখো মুসল্লি। এদিন মসজিদুল হারামে তারাবি নামাজে ইমামতি করেছেন শায়খ সুদাইসসহ আরও তিন ইমাম।

এদিকে মসজিদে নববীতে রমজানের প্রথম তারাবিতে ইমামতি করেছেন শায়খ মুহাম্মদ বিন আহমদ বারহাজি ও শায়খ আব্দুল মুহসিন বিন মুহাম্মদ আল কাসিম।

মসজিদুল হারামে তারাবির নামাজের প্রথম অংশের ইমাম ছিলেন শায়খ বদর আল তুর্কি। এরপর ইমামতি করেছেন শায়খ ওয়ালিদ সামসান।

তারাবির নামাজের শেষ অংশ ও বিতরের নামাজ পড়িয়েছেন হারামাইন শরিফাইনের ধর্মীয় বিষয়ক প্রশাসনের প্রধান শায়খ আব্দুর রহমান আস-সুদাইস।

মসজিদুল হারাম ও মসজিদে নববী ছাড়াও মসজিদে কিবলাতাইন এবং মসজিদে কুবায় তারাবির নামাজে বিপুল সংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেছেন। সজিদুল হারামে রমজানের প্রথম তারাবিতে ইমামতি করিয়েছেন শায়খ বারহাজি ও শায়খ কাসিম।

রমজান শুরুর আগে থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মসজিদুল হারামে আগমন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। তারা কাবা তাওয়াফ ও মসজিদুল হারামে তারাবির নামাজে অংশগ্রহণ করেছেন।

রমজানে মক্কার বাইরে থেকে আসা ইবাদতপালনকারীদের জন্য পাঁচটি গণপরিবহন পয়েন্ট স্থাপন করা হয়েছে। এ বছর রমজানেও মক্কা মুকাররমা, মদিনা ও জেদ্দায় যাতায়াতের জন্য প্রতিদিন বিশেষ ট্রেন সার্ভিস চালু করা হয়েছে।

প্রসঙ্গত, রোববার (১০ মার্চ) সন্ধ্যার পর সৌদির সুপ্রিম কোর্ট দেশটিতে রমজানের চাঁদ দেখার ঘোষণা দেয়।চাঁদ দেখা যাওয়ার পরপরই শুরু হয় ইবাদতের প্রস্তুতি।

সর্বশেষ