বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

ইউক্রেনে মার্কিন প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমে হামলা রাশিয়ার

টানা দুই বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। আর রুশ এই আগ্রাসন মোকাবিলায় পূর্ব ইউরোপের এই দেশটিকে অব্যাহতভাবে সামরিক সহায়তা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো।

এমনকি রুশ মিসাইল ঠেকাতে ইউক্রেনের জন্য অত্যাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। আর এবার মার্কিন এই প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমেই হামলার দাবি করেছে রাশিয়া।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের খারকিভ অঞ্চলে একটি মার্কিন প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমে বুধবার হামলার দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে দুটি সামরিক হেলিকপ্টারও ভূপাতিত করার দাবি করেছে তারা।

রাশিয়ার এই মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং দুটি এমআই-৮ সামরিক হেলিকপ্টার ছাড়াও একই এলাকায় একটি মেরামতের ওয়ার্কশপও ধ্বংস করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘রাশিয়ান ফেডারেশনের বিমান, ড্রোন, রকেট এবং আর্টিলারি বাহিনী ইউক্রেনের বিমান বাহিনীর দুটি সামরিক হেলিকপ্টার ধ্বংস করেছে … এবং খারকিভ অঞ্চলের বালাক্লিয়া এলাকায় অস্ত্র ও সামরিক সরঞ্জাম মেরামতের জন্য ব্যবহৃত একটি ওয়ার্কশপও ধ্বংস করেছে। এছাড়া খারকিভ অঞ্চলে মার্কিন প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমেও আঘাত হানা হয়েছে।’

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরু করে। অবশ্য এটিই প্রথম নয়, ইউক্রেনে রুশ হামলায় এর আগেও মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম ধরাশায়ী হয়েছে।

এর আগে গত বছরের মে মাসের মাঝামাঝিতে ইউক্রেনের ব্যবহৃত মার্কিন-নির্মিত একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার হামলায় ক্ষতির সম্মুখীন হয়েছে বলে দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছিলেন। যদিও রুশ সেই হামলায় অত্যাধুনিক এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যায়নি।

মূলত রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে পশ্চিমাদের সরবরাহ করা অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ইউনিটগুলোর মধ্যে একটি হচ্ছে প্যাট্রিয়ট সিস্টেম। বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে সহায়তা করে আসছে।

বার্তাসংস্থা রয়টার্স এর আগে বলেছিল, প্যাট্রিয়ট সিস্টেমকে বিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ এই ধরনের অস্ত্রের বিরুদ্ধে সবচেয়ে উন্নত মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এতে সাধারণত রাডার এবং অন্যান্য সহায়তা যানসহ লঞ্চার অন্তর্ভুক্ত থাকে।

এদিকে ইউক্রেনীয় ড্রোন হামলার ফলে দক্ষিণ রাশিয়ার বৃহত্তম তেল শোধনাগারের পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে বলে রোস্তভ অঞ্চলের গভর্নর ভ্যাসিলি গোলুবেভ টেলিগ্রামে বলেছেন।

রুশ ওই কর্মকর্তা আরও বলেন, ড্রোনগুলো নোভোশাখটিঙ্কস শোধনাগারের ভেতরে পড়েছিল।

টিএম

সর্বশেষ