সোমবার, এপ্রিল ২২, ২০২৪

ইন্দোনেশিয়া উপকূলে রোহিঙ্গা বহনকারী নৌকাডুবি

ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলীয় আচেহ প্রদেশে রোহিঙ্গাদের বহনকারী একটি কাঠের নৌকা ডুবে গেছে। বুধবার (২০ মার্চ) প্রদেশটির কুয়ালা বুবোন সৈকত উপকূলরেখা থেকে প্রায় ২৫ কিলোমিটার (১৬ মাইল) দূরে এই দুর্ঘটনাটি ঘটেছে। নৌকাটিতে কয়েক ডজন রোহিঙ্গা মুসলিম শরণার্থীকে ছিলেন। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে।

এ ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে স্থানীয় জেলেরা নৌকাটির ছয় শরণার্থীকে উদ্ধার করে একটি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নিয়ে গেছেন বলে জানা গেছে।

মিয়ানমার নিরাপত্তা বাহিনীর নির্মম অত্যাচার থেকে বাঁচতে ২০১৭ সালে ৭ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, এর আগে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে জনাকীর্ণ শিবির থেকে পালিয়ে ইন্দোনেশিয়াসহ এর প্রতিবেশী দেশগুলোতে যাওয়ার চেষ্টা করছে। ফলে সেখানে নভেম্বর থেকে শরণার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর প্রায় ৪ হাজার ৫০০ রোহিঙ্গা নৌকায় করে তাদের মাতৃভূমি মিয়ানমার এবং প্রতিবেশি বাংলাদেশে শরণার্থী শিবির থেকে পালিয়ে গেছে। তাদের দুই-তৃতীয়াংশই নারী ও শিশু। তাদের মধ্যে ৫৬৯ জন বঙ্গোপসাগর ও আন্দামান সাগর পাড়ি দেওয়ার সময় মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন। এটি ২০১৪ সালের পর সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

সর্বশেষ