মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

যা বললেন নেতানিয়াহু গাজায় ত্রাণকর্মী নিহতের বিষয়ে

যা বললেন নেতানিয়াহু গাজায় ত্রাণকর্মী নিহতের বিষয়ে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ত্রাণকর্মীদের ওপর করা ইসরায়েলি বিমান হামলার ঘটনাটি অনিচ্ছাকৃত ছিল। মঙ্গলবার (২ মার্চ) একটি ভিডিও বার্তায় এই কথা বলেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

নেতানিয়াহু বলেছেন, গাজা বিমান হামলার সময় ইসরায়েল ভুল করে সাহায্য দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনে (ডব্লিউসিকে) কাজ করা সাত ত্রাণকর্মীকে হত্যা করেছে। যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্ররা এই হামলার বিরুদ্ধে ব্যাপক নিন্দা জানানোর পর এ ঘটনার ব্যাখ্যা চাইলে ভিডিও বার্তায় এই কথা বলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ফিলিস্তিনি এই ভূখন্ডে ইসরায়েলের অবরোধ ও হামলা প্রায় ছয় মাসে গড়িয়েছে। গাজার এই বিপর্যয়কর মানবিক পরিস্থিতি দূর করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য চাপ বাড়িয়েছে আন্তর্জাতিরক মহল। এরমধ্যে এই হামলার ঘটনা ঘটলো।

একটি ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, ‘দুর্ভাগ্যবশত গত দিনে একটি দুঃখজনক ঘটনা ঘটেছে। আমাদের বাহিনী অনিচ্ছাকৃতভাবে গাজা উপত্যকায় যোদ্ধা নয় এমন ব্যক্তিদের ক্ষতি করেছে।’

তিনি বলছিলেন, ‘যুদ্ধে এমনটি ঘটে। তবে আমরা এই ঘটনার একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিয়ে সরকারের সঙ্গে যোগাযোগ করছি। এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে যা যা করা দরকার তার সবকিছু আমরা করব।’

অনাকাঙ্ক্ষিত এই ঘটনার জন্য ‘আন্তরিকভাবে দুঃখ’ প্রকাশ করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। ‘একটি স্বাধীন, পেশাদার এবং বিশেষজ্ঞ সংস্থা’র মাধ্যমে এই ঘটনা তদন্ত করার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের গাড়ি বহরে সোমবারের হামলায় নিহত সাতজনের মধ্যে অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং পোল্যান্ডের নাগরিকের পাশাপাশি ফিলিস্তিনি এবং যুক্তরাষ্ট্র ও কানাডার একজন দ্বৈত নাগরিক রয়েছেন।

আড়ও পড়ুন: ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি

যা বললেন নেতানিয়াহু গাজায় ত্রাণকর্মী নিহতের বিষয়ে, সেলিব্রিটি শেফ জোসে আন্দ্রেস ডব্লিউসিকে প্রতিষ্ঠা করেছিলেন। সংস্থাটি বলেছে, তাদের কর্মীরা ওইদিন দাতব্য সংস্থাটির লোগো মোড়ানো দুটি সাঁজোয়া গাড়ি এবং অন্য একটি বাহনে করে ভ্রমণ করছিলেন। তখন ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে তাদের চলাচলের গতিবিধির আপডেট জানানো হচ্ছিলো।

জাতিসংঘের মতে, অক্টোবর থেকে গাজায় কমপক্ষে ১৯৬ মানবিক কর্মী নিহত হয়েছেন। এর আগে, ইসরায়েলের বিরুদ্ধে সাহায্য বিতরণ কেন্দ্রগুলোকে লক্ষ্যবস্তু করার অভিযোগ করেছিল ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

সর্বশেষ