সোমবার, ডিসেম্বর ১১, ২০২৩

আফ্রিকা ম্যাচের আগে যে অস্বস্তি বাংলাদেশ শিবিরে

বাংলাদেশের বিশ্বকাপপর্ব এখন পর্যন্ত খুব একটা সুখকর নয়। চার ম্যাচে মাত্র ১টি জয়। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলগুলোর খারাপ পারফরম্যান্সের সুবাদে পয়েন্ট টেবিলে সেরা ছয়ে কোনোরকমে জায়গা ধরে রেখেছে সাকিব আল হাসানরা। এরই মধ্যে খবর বেড়িয়েছে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের অসুস্থতার। গরমের কারণে গতকাল (রোববার) অসুস্থ হয়ে পড়েন সহকারী ফিল্ডিং কোচ ফয়সাল হোসেন ডিকেন্সও।

আবার অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে কোচিং প্যানেলের দূরত্ব বেড়ে যাওয়ার কথাও এসেছে। সবমিলিয়ে ভারতে মাঠ বা মাঠের বাইরের পরিস্থিতি কোনোটিই টাইগারদের পক্ষে নেই। এর সঙ্গে যুক্ত হয়েছে চোট সমস্যা। হারের হ্যাটট্রিকের পর ঘুরে দাঁড়াতে আগামীকাল (মঙ্গলবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। তবে তার আগে টাইগার শিবির খুব একটা স্বস্তিতে নেই।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই কাঁধের চোটে পড়েছিলেন পেসার তাসকিন আহমেদ। চোট মূলত আগের, তবে ব্যথা বেড়েছিল সেই ম্যাচে। বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে তাই কোটার দশ ওভার পূরণ করতেই পারেননি তাসকিন। আর সাকিব আল হাসান বাঁ পায়ের ঊঁরুর চোটে পড়েন নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে। দুজনেই মিস করেছেন সর্বশেষ ভারতের বিপক্ষে ম্যাচ।

যদিও আভাস পাওয়া যাচ্ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফিরবেন সাকিব। সম্প্রতি টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের কথায়ও তেমন ইঙ্গিত ছিল। তার বক্তব্য অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরের ম্যাচে সাকিব খেলতে পারেন। এমনকী তিনি জানান টাইগার অধিনায়ক ভারত ম্যাচও খেলতে চেয়েছিল। তবে বড় ঝুঁকির কথা চিন্তা করে তাকে খেলায়নি টিম ম্যানেজমেন্ট।

সাকিবকে নিয়ে স্বস্তির আভাস থাকলেও আগামীকালকের ম্যাচে তাসকিন খেলবেন নাকি খেলবেন না তা নিয়ে আছে ধোঁয়াশা। ভারত ম্যাচের মতো আগামীকাল ওয়াংখেড়েতেও সম্ভবত তাকে বিশ্রামে রাখা হতে পারে বলে খবর। তার জায়গায় দেখা যেতে পারে আরেক পেসার হাসান মাহমুদকে।

অবশ্য আরেকটা গুঞ্জনও শোনা যাচ্ছে, চোট নয়, বাজে পারফরম্যান্সের কারণেই বাদ পড়েছেন তাসকিন। বিশ্বকাপের আগে অ্যানাল ডোনাল্ডের কোচিংয়ে টাইগার পেস বিপ্লবের ভূয়সী প্রশংসা করা হলেও মাঠে এখনও তেমন ছাপ রাখতে পারেননি পেসাররা। বিশেষ করে প্রথম তিন ম্যাচের কোনোটিতেই বোলিংয়ে তাসকিনের ঝাঁজ খুঁজে পাওয়া যায়নি।

সর্বশেষ