শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান মন্ত্রীর

দালালচক্রের ব্যাপারে জেলা প্রশাসকসহ সবাইকে কাজ করার আহ্বান জা‌নি‌য়ে‌ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডি‌সি স‌ম্মেল‌নে এ আহ্বান জানান মন্ত্রী।

ইমরান আহমদ ব‌লেন, ডিসিদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে অনেক আলোচনা হয়েছে। মোটা দাগে আমরা তাদের বললাম, সচেতনতা আমাদের মূল। আমি ডিসিদের বললাম, আপনারা প্রবাসীদের বিভিন্ন বিষয়ের দিকে একটু নজর দিন। দালালচক্রের ব্যাপারে সবাই‌কে কাজ কর‌তে ব‌লে‌ছি।

পাসপোর্ট জটিলতা নি‌য়ে প্রবাসী কল্যাণমন্ত্রী ব‌লেন, পাসপোর্ট নিয়ে জটিলতা মূলত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমস্যা। প্রবাস শব্দটা এলেই মনে হয় এটা বোধহয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিষয়। কিন্তু বাস্তবতা তা না। আমরা কো-অর্ডিনেটর হিসেবে চেষ্টা করি যেন সমন্বয়ের মাধ্যমে এগুলো সমাধান করে ফেলা যায়।

মন্ত্রী ব‌লেন, যারা বিদেশে গেছেন বিভিন্ন কারণে তারা হয়তো পাসপোর্ট হারিয়ে ফেলে বিভিন্ন সমস্যায় আছেন। তাদেরকে নতুন পাসপোর্ট দিতে গেলে তারা যে তথ্য দেন তা মূল পাসপোর্টের সঙ্গে মেলে না। তথ্য না মিললেও আঙুলের ছাপ মিলে যায়, তখন সিস্টেম ধরে। এজন্য দেখি আমরা কী করতে পারি।

ইমরান আহমদ ব‌লেন, নিরাপত্তার কারণে আমরা কোনো ছাড় দিচ্ছি না বলে রাতারাতি এর সমাধান হচ্ছে না। কারণ সবুজ পাসপোর্টের আন্তর্জাতিক মানও আমাদের ধরে রাখতে হবে।

হুন্ডিসহ অবৈধপথে অর্থ পাঠানো নিয়ে এক প্রশ্নের জবা‌বে মন্ত্রী ব‌লেন, এতে কে লাভবান হয় আর কে ক্ষতিগ্রস্ত হয় তা খুঁজে আপনারা বের ক‌রুন।

প্রবাসী‌দের আয় ক‌মে যাওয়া প্রস‌ঙ্গে ইমরান আহমদ ব‌লেন, প্রবাসী আয় কমে গেছে। কারণ ১০-১১ বছর আগে সে প্রবাসে যে খরচ করতো সেটি কী এখনও এক আছে। সারাবিশ্বে যেহেতু একটা কারেন্সি সংকট চলছে তাই আমরা ব্যথা একটু বেশি অনুভব করছি।

মালয়ে‌শিয়ার শ্রমবাজার নি‌য়ে আরেক প্রশ্নের জবা‌বে মন্ত্রী ব‌লেন, মাল‌য়ে‌শিয়ার মন্ত্রী আস‌বেন। দে‌খি, এটা নি‌য়ে কী করা যায়।

সর্বশেষ