ইউটিউবার হয়ে আয় করতে চান শাহবাগের লাকি-ভিপি নুর

307


দেশরিভিউ সংবাদ।।

জনপ্রিয়তার দিক থেকে টেলিভিশন চ্যানেলগুলোকেও ছাড়িয়ে গেছে অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। নাটক, গান, নাচ ও কৌতুকের মতো বিনোদনের পাশাপাশি জ্ঞানভিত্তিক ভিডিওগুলোর দর্শকের অভাব নেই। রাজনৈতিক নেতাদের বিভিন্ন ভিডিও বিপুলসংখ্যক দর্শকদের টানে। ইউটিউব চ্যানেলে দর্শকদের এ আগ্রহকে পুঁজি করে অনেকে হয়েছে ইউটিউবার। কারন বর্তমানে বাংলাদেশে অনেকে ইউটিউবারের আয় লাখ থেকে মিলিয়ন টাকা পর্যন্ত হতে দেখা গেছে। তাই বিভিন্ন শ্রেনি পেশার অনেকে ছুটছেন ইউটিউবিয়ার হওয়ার স্বপ্নে!

২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সংগঠিত গণজাগরণ মঞ্চের মধ্যমণি হয়ে ওঠেন তিনি। টাইটেল পান ‘অগ্নিকন্যা’ বা ‘স্লোগানকন্যা’। নানা ঢেউয়ে স্বতঃস্ফূর্ত সেই গণ আন্দোলনের থিতু হন ছাত্র ইউনিউনের সাবেক সভাপতি লাকি আক্তার। এরমধ্যে হয়েছেন মা ও সংসারী। তবে থমকে যায়নি আজও তার বিপ্লবী মন। বরং সুরেলা হয়েছে আরও। তাই তো বিরতি শেষে ফিরলেন আবারও, তবে ভিন্ন মোড়কে।
স্লোগানকন্যা লাকী আক্তার কণ্ঠে তুলে নিলেন গান। সুরটাও নিজের। খুললেন স্বনামেই ইউটিউব চ্যানেল। যার শুরুটা হলো ‘গাছেদের কান্না’ শিরোনামের গান দিয়ে। যে গানের গল্পটা বৈশ্বিক হলেও, রয়েছে শাহবাগের রেশ। গত মে মাসে সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কেটে রেস্তোরাঁ-দোকান নির্মাণের উদ্যোগের বিপরীতে দাঁড়িয়েই লাকীর এই প্রতিবাদী গানচিত্র। যা প্রকাশ পেয়েছে ২৭ জুলাই। গানের কথা-সুর-কণ্ঠে তো বটেই, ভিডিওতেও উঠে এসেছে গাছ ও নীড়হারা পাখিদের কান্নার প্রতিচ্ছবি ও ধ্বনি।     
গানটি তৈরির প্রেক্ষাপট প্রসঙ্গে লাকী আক্তার বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার পর পাভেল পার্থ দাদা এই গানটি লেখেন। আমাকে পাঠিয়ে বললেন- দেখেন লাকী, এটাকে কিছু করা যায় কি না। ক’দিন ধরে ভেবে ভেবে গানটা সুর করি। তারপর মুয়ীয ভাই আর রেজওয়ান ভাইয়ের সহযোগিতায় বাকি কাজটুকু হয়ে যায়। লাকীর বিনীত অনুরোধ শ্রোতাদের প্রতি, ‘গানটি প্রকাশ করলাম একেবারেই নিজেদের আগ্রহের জায়গা থেকে। আপনারা শুনবেন এবং মতামত দেবেন। কেমন লাগলো জানাবেন।’
জানিয়েছেনও অনেকেই। যার অধিকাংশই ইতিবাচক। এক গানের ইউটিউব চ্যানেলে ১৩ ঘণ্টায় দেড় হাজারের বেশি ভিউ। কম তো নয়।

অন্যদিকে নিজের ইউটিউব চ্যানেলে সবাইকে সাবস্ক্রাইব করার অনুরোধ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর। নানা ঘটনা অঘটনের জন্ম দেওয়া ভিপি নুর সোমবার এক ফেসবুক বার্তায় লিখেন, অনেক আগে চ্যানেলটি খোলা হয়েছিলো।আপডেট দেওয়া হয়নি,এখন থেকে নিয়মিত আপডেট পাবেন।এটিই আমার একমাত্র ইউটিউব চ্যানেল। সাবস্ক্রাইব করে আপডেট থাকুন।

SHARE