মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

৩২ বছর পর কি মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা?

ইতোমধ্যেই জমে উঠেছে কাতার বিশ্বকাপ। নানা অঘটনের জন্ম দিয়ে খেলা গড়িয়েছে কোয়াটার ফাইনাল পর্যন্ত। চির-প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা এবং ব্রাজিলও উঠেছে কোয়াটার ফাইনালে। এমনকি একই দিনে রয়েছে তাদের খেলা। আগামী ৯ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত নয়টায় ব্রাজিল মুখোমুখি হবে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া বিরুদ্ধে। অন্যদিকে একইদিন দিবাগত রাতে আর্জেন্টিনা মুখোমুখি হবে নেদারল্যান্ডের বিরুদ্ধে।

এদিকে এই ম্যাচ দুটি নিয়েই এখন বাড়ছে ফুটবলপ্রেমীদের উন্মাদনা। কারন, ল্যাটিন দেশদুটি জিতে গেলে যে ঘটবে ফুটবল ইতিহাসে অভাবনীয় ঘটনা। ১৯৯০ সালের পর আবারও হবে স্বপ্নের সুপার ক্লাসিকো।

বিশ্বজুড়েই ফুটবল ভক্তদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানে অন্যরকম উন্মাদনা। তবে সেই উন্মাদনার দেখা পেতে হলে আগে পেরোতে হবে কোয়ার্টার ফাইনাল বাধা। যদিও দুইদলের কেউই স্বপ্নের এই ম্যাচ নিয়ে ভাবছেন না। আপাতত তাদরে ভাবনা শুধুই কোয়ার্টার ফাইনাল।

এদিকে সেমিফাইনালে প্রতিপক্ষ কে হবে তা নিয়ে না ভাবলেও লিওনেল মেসিকে ঘিরে উচ্ছ্বসিত প্রশংসা করলেন, তার একসময়ের সতীর্থ দানি আলভেজ। এই সেলেসাও তারকা বলেন, ‘এখন মেসিই আর্জেন্টিনা। সব কিছু মেসিকে ঘিরে হচ্ছে, তার পা দিয়ে। আমার মনে হয় মেসি বিধ্বংসী ফর্মে রয়েছে। বিশ্বকাপে হিসাবে রাখতে হবে এমন খেলোয়াড়দের একজন মেসি।

ব্রাজিল-আর্জেন্টিনা এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ১০৭ বার। এর মধ্যে ৪০টি করে জয় আছে উভয় দলেরই। বাকি ২৩টি ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপে মাত্র চারবার দেখা হয়েছে তাদের। এরমধ্যে ব্রাজিল জিতেছে দুইবার, আর্জেন্টিনা একবার, এছাড়া ড্র হয়েছে একটি ম্যাচ। সবশেষ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছে ব্রাজিল।

সর্বশেষ