শনিবার, মার্চ ২, ২০২৪

সাত হাজার রানের ক্লাবে তামিম!

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচের চতুর্থ ওভারে বাউন্ডারি হাঁকিয়ে সাত হাজার রানের ক্লাবে পা রাখেন খুলনা টাইগার্সের এই ওপেনার।

গত শুক্রবার সাগরিকার মাটিতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি ক্রিকেটের ১৯তম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে সাত উইকেটের জয়ের ম্যাচে ৩৭ বলে ৪৪ রান করেন খুলনা টাইগার্সের তামিম। এই ইনিংসের মাধ্যমে টি-টোয়েন্টিতে ৭ হাজার রান পূর্ণ করলেন এ ওপেনার ব্যাটার।

টি-টোয়েন্টিতে ৬ হাজার ৯৯৫ রান নিয়ে চট্টগ্রামের বিপক্ষে খেলতে নেমেছিলেন তামিম। বাংলাদেশের প্রথম ও বিশ্বের ৪০তম ব্যাটার হিসেবে এই কীর্তি গড়লেন, গেল বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানানো এ ব্যাটার। এদিকে, সবচেয়ে কম ইনিংসে সাত হাজার রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের ওপেনার ব্যাটার  বাবর আজমের ঝুলিতে।

টি-টোয়েন্টিতে ২৪৩ ম্যাচে তামিমের রান এখন ৭ হাজার ৩৯। ৪টি সেঞ্চুরি ও ৪৫টি হাফ-সেঞ্চুরি আছে তার সংগ্রহে। ব্যাটিং গড় ৩২ দশমিক ০৮ এবং স্ট্রাইক রেট ১১৯ দশমিক ৩৮। এরমধ্যে বাংলাদেশের হয়ে ৭৮ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ৭টি হাফ-সেঞ্চুরিতে ১৭৫৮ রান করেছেন তামিম ইকবাল।

এদিকে, তামিমের পরে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা এ অলরাউন্ডারের ঝুলিতে রয়েছে ৬ হাজার ৫৪৬ রান।

সর্বশেষ