শুক্রবার, মার্চ ১, ২০২৪

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার বাবর ও স্টোকস

২০২২ সালের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি। অন্যদিকে, টেস্টের সেরা খেলোয়াড়ের খেতাব পেয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। গত ২৬ জানুয়ারি এ তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

২০২১ সালের পর টানা দ্বিতীয়বারের মতো আইসিসির ওয়ানডে ফরম্যাটের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন বাবর। ২০২২ সালে মাত্র ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ২৮ বছর বয়সী পাকিস্তানী এ অধিনায়ক। আর এর মাঝেই রানের ফুলঝুড়ি দেখা গেছে তার ব্যাটে। ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করেছেন বাবর। এর মধ্যে তিনটি সেঞ্চুরির সাথে রয়েছে পাঁচটি হাফ সেঞ্চুরি।

অধিনায়ক হিসেবেও বছরটি দারুণ গেছে বাবরের। এই বছর তিনটি সিরিজ খেলে তিনটিই জিতেছে তার নেতৃত্বাধীন পাকিস্তানি ক্রিকেট দল। অ্যাডাম জাম্পা, সিকান্দার রাজা ও শাই হোপকে পেছনে ফেলে এই স্বীকৃতি অর্জন করেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

অন্যদিকে, ২০২২ সালে মোট ১৫টি টেস্ট খেলেছেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক ব্যাট হাতে ৮৭০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ২৬টি উইকেট। ৮৭০ রান করতে স্টোকস চারটি হাফ সেঞ্চুরির পাশাপাশি করেছেন দুটি সেঞ্চুরিও। এছাড়া নেতৃত্বের মাধ্যমে দলের চেহারাই বদলে দিয়েছেন ইংলিশদের এই অলরাউন্ডার। আর তাতে বছর সেরা টেস্ট খেলোয়াড়ের পুরষ্কার গেল তার হাতে।

এ বছর সেরা টেস্ট ক্রিকেটারের মনোনয়নে স্টোকসের সঙ্গে ছিলেন সতীর্থ জনি বেয়ারস্টো, অস্ট্রেলিয়ার উসমান খাজা এবং দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। তবে সবাইকে ছাপিয়ে শেষমেষ কৃতিত্ব নিজের করে নেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

সর্বশেষ