বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

শ্রীলঙ্কার পেস বোলিং কোচ হলেন পাকিস্তানের আকিব জাভেদ

শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের ‘ফাস্ট বোলিং কোচ’ হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার আকিব জাভেদ। তাকে চলতি বছর জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য আইসিসি টি-২০ বিশ্বকাপ পর্যন্ত সময়ের জন্য নিয়োগ দেয়া হয়েছে।

শনিবার (১৬ মার্চ) আকিব জাভেদের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। এ নিয়ে এসএলসির অফিসিয়াল ফেসবুক এবং ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে।

আকিব জাভেদের নিয়োগ প্রসঙ্গে এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেন, আমরা আকিবকে আন্তরিকভাবে স্বাগত জানাই এবং বিশ্বাস করি তার বিশাল আন্তর্জাতিক অভিজ্ঞতা, উভয় ক্ষেত্রেই খেলা ও কোচিং, আমাদের বোলারদের আসন্ন বিশ্বকাপের আগে ভালো অবস্থায় ফিরতে সাহায্য করবে।

শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড বলছে, আকিব জাভেদ দ্রুতই লঙ্কান দলের সাথে যোগ দেবেন। তবে কবে নাগাদ যোগ দেবেন বিষয়টি স্পষ্ট করা হয়নি।

পাকিস্তানের হয়ে ১৬৩টি ওয়ানডে খেলেছেন এই পেসার। ১৫৯ ইনিংসে তার উইকেট ১৮২টি। এর মধ্যে চারবার পাঁচ উইকেট শিকার করেছেন। তার এই ফরম্যাটে ক্যারিয়ার সেরা বোলিং ভারতের বিপক্ষে ৩৭ রানে ৭ উইকেট। অন্যদিকে পাকিস্তানের জার্সিতে ২২টি টেস্ট খেলা আকিব জাভেদের উইকেট ৫৪টি। এই কিংবদন্তি পেসার পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ী দলের সদস্যও ছিলেন।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর আকিব জাভেদ বিভিন্ন সময়ে একাধিক জাতীয় দলের হয়ে কোচিং করিয়েছেন। এর আগে পাকিস্তান, আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলে কাজ করেছেন। এছাড়া বয়সভিত্তিক ও ফ্রাঞ্চাইজি ক্রিকেটের দলে কোচিং করিয়েছেন তিনি।

সর্বশেষ