রবিবার, এপ্রিল ২১, ২০২৪

দ্রুত সময়ে এআই নীতিমালা প্রণয়ন করা হবে: তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

সোমবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীর দফতরে বাংলাদেশে নিযুক্ত ইউনেস্কো বাংলাদেশ এর প্রধান ড. সুজান ভাইজ সৌজন্য সাক্ষাৎ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, খুব দ্রুত সময়ের মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নীতিমালা প্রণয়ন করা হবে। এরপর আইন প্রণয়ন করা হবে। এ নিয়ে ইউনোস্কো বাংলাদেশকে সহযোগিতার পথরেখা তৈরি করছে।

সোমবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীর দফতরে বাংলাদেশে নিযুক্ত ইউনেস্কো বাংলাদেশ এর প্রধান ড. সুজান ভাইজ সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানান জুনাইদ আহমেদ পলক বলেন।

তিনি বলেন, শিক্ষা, ডিজিটাল লিটারেসি, সহনশীল এবং প্রগতিশীল প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে ইউনেস্কোর সঙ্গে এজেন্সি টু ইনোভেট আওতায় এটুআই প্রকল্পে এরই মধ্যে কাজ শুরু করেছে। আগামী দিনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে আমাদের ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং ব্যবসায়িকদের আরো বেশি সচেতন করে গড়ে তোলা হবে। পাশাপাশি সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিক এবং প্রশাসনে যারা নেতৃত্ব দিচ্ছে, তাদেরকে এআই সম্পর্কে সচেতন এবং দেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকেও দক্ষতা উন্নয়ন করতে চাই।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ইউনেস্কোর সঙ্গে ১৮-২৫ বছরের শিক্ষার্থীদের সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দেবে এটুআই হিউম্যান ডেভলপমেন্ট মিডিয়া উইং। এছাড়াও সারাদেশে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবগুলোতে প্রশিক্ষণের মাধ্যমে এআই শিক্ষাকে বিভিন্ন বয়সের ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের সচেতন করা হবে।

সাক্ষাতে স্মার্ট সিটি, স্মার্ট সিটিজেন ও স্মার্ট লিডার গড়তে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন ড. সুজান ভাইজ।

সর্বশেষ