মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের দাফন সম্পন্ন

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের দাফন সম্পন্ন হয়েছে। সোমবার বাদ জোহর রাজধানীর বনানী কবরস্থানে তৃতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়।

এর আগে, জাতীয় প্রেস ক্লাবে ইহসানুল করিমকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে বিভিন্ন সংগঠন ও গণমাধ্যমের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখানেই তার প্রথম জানাজা সম্পন্ন হয়।
রোববার রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ইহসানুল করিম (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ইহসানুল করিম ২০১৫ সালের জুন থেকে প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও রাষ্ট্রপতির প্রেস সচিবের দায়িত্বও পালন করেছেন।

১৯৭২ সালে বাসসের নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন ইহসানুল করিম। সংবাদ সংস্থাটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের নয়াদিল্লিতে সংস্থাটির ব্যুরো প্রধানের দায়িত্বও পালন করেন তিনি। এছাড়া আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি, ভারতের পিটিআই, দ্য স্টেটসম্যান ও ইন্ডিয়া টুডেসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশ প্রতিবেদক হিসেবে কাজ করেছেন ইহসানুল করিম।

২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চার বছর দায়িত্ব পালনের পর অবসর নেন ইহসানুল করিম। ঐ বছরের ২০ মে জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে তৎকালীন রাষ্ট্রপতির প্রেস সচিব হিসেবে নিয়োগ দেয়। ২১ মে তিনি রাষ্ট্রপতির কার্যালয়ে দায়িত্ব নেন। ২০১৫ সালের জুন পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।

ইহসানুল করিমের জন্ম ১৯৫১ সালের ৫ জানুয়ারি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

সর্বশেষ