মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

পুলিশের রেডিও ডিভাইস ক্রয়ে অনিয়মের অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

বাংলাদেশ পুলিশের রেডিও ডিভাইস ক্রয় প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়া আবেদন সাতদিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদন নিষ্পত্তি করে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্বরষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। গত ৩ মার্চ আদালত এ আদেশ দেন। রোববার (১৭ মার্চ) আদেশের অনুলিপি প্রকাশ করা হয়েছে। অনুলিপি প্রকাশের সাতদিনের মধ্যে এটি নিষ্পত্তি করতে হবে।

আদালতে রিটকারী প্রতিষ্ঠান হাইটেরা কমিউনিকেশন্স কর্পোরেশন লিমিটেডের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মিন্টু কুমার মন্ডল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে আদেশের বিষয়ে মিন্টু কুমার মন্ডল জানান, গত বছরের ২ আগস্ট পুলিশ টেলিকম সংস্থা বাংলাদেশ পুলিশের রেডিও ডিভাইস ও যন্ত্রাংশ ক্রয়ের জন্য দুটি আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে। এতে ৩টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানগুলো হলো সিঙ্গাপুরের টেকনিক্স কমিউনিকেশন্স অ্যান্ড ইলেকট্রনিক্স পিটিআই লিমিটেড, চীনের হাইটেরা কমিউনিকেশন্স কর্পোরেশন লিমিটেড এবং চীনের কালটা টেকনোলজিস কোম্পানি লিমিটেড। এর মধ্যে দুটি প্রতিষ্ঠান শর্তপূরণ করতে না পারায় শুধু হাইটেরা কমিউনিকেশন্স টিকে থাকে। এরপর পরবর্তী প্রক্রিয়া শেষ করতে ২০ থেকে ২৫ দিন সময় লাগার কথা থাকলেও ৭০ থেকে ৭৫ দিনেও দরপত্র নিষ্পত্তি করা হয়নি।

আইনজীবী আরও জানান, পরবর্তীতে আমার ক্লায়েন্টরা খোঁজ নিয়ে জানতে পারেন শর্তপূরণ করতে না পারা একটি প্রতিষ্ঠানকে সুবিধা দিতে রিটেন্ডারের প্রক্রিয়া চলছে। এরপর এই টেন্ডার প্রক্রিয়ায় নানা অনিয়ম তুলে ধরে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়ে গত ৩১ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর লিখিত আবেদন করে হাইটেরা কমিউনিকেশন্স কর্পোরেশন লিমিটেড। তবে দীর্ঘদিনেও আবেদনটি নিষ্পত্তি না করায় কোম্পানিটি হাইকোর্টে রিট করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়া হাইটেরা কমিউনিকেশন্সের চিঠিতে বলা হয়, পুলিশ টেলিকম সংস্থা একটি চিহ্নিত গোষ্ঠী তথাকথিত সিঙ্গাপুরের টেকনিক্স কমিউনিকেশন্স অ্যান্ড ইলেট্রনিক্স পিটিআই লিমিটেডের স্থানীয় প্রতিনিধি এমডিএম ট্রেডার্স লিমিটেডের সঙ্গে যোগসাজশে দীর্ঘদিন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে মানহীন রেডিও ডিভাইস সরবরাহ করে আসছে। কিন্তু সর্বশেষ দরপত্রের তাদের সরবরাহকৃত পণ্য স্যাম্পল পরীক্ষায় বাদ পড়েছে। দীর্ঘ ৯ বছর ধরে এমডিএম ট্রেডার্স এককভাবে টেন্ডার পাচ্ছেন এবং রেডিও ডিভাইস সরবরাহ করছে। এমনভাবে টেন্ডার প্রক্রিয়া আহ্বান করা হতো যেখানে অন্যকোনো প্রতিষ্ঠান অংশ নিতে পারত না।

চিঠিতে আরও বলা হয়, ২০১৫ থেকে ২০২৩ থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলাদেশ পুলিশ টেলিকম সংস্থার রেডিও ডিভাইস ক্রয়ের ৪১টি টেন্ডারের এমডিএম ট্রেডার্স লিমিটেডই পেয়েছে ৪০টি।

সর্বশেষ