বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

নাবিকদের উদ্ধারে নিরাপত্তা সবার আগে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নাবিকদের নিরাপত্তা সবার আগে। এছাড়া জাহাজের মধ্যে প্রচুর দাহ্য পদার্থ আছে। হুট করে এমন কিছু করা যাবে না, যাতে জাহাজের ক্ষতি হয়।

শনিবার (২৩ মার্চ) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা উন্নয়ন সভা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, যত দ্রুত সম্ভব নাবিকদের উদ্ধারের জন্য চেষ্টা করা হচ্ছে। এরইমধ্যে জাহাজ মালিক ও দস্যুদের সাথে যোগাযোগ হয়েছে। এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানও আমাদের সহযোগিতা করছে। পূর্বে জাহাজ উদ্ধারে আমাদের ১০০ দিন সময় লাগলেও আমরা আশাবাদী এবার সহসাই জাহাজ ও নাবিকদের উদ্ধার করতে পারব।

এ সময় মন্ত্রী আরও বলেন, ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়ে দেশে দ্রব্যমূল্যের দামবৃদ্ধি করতে চাইছে বিএনপি।

উল্লেখ্য, গত ১২ মার্চ ভারত মহাসাগরে এমভি আবদুল্লাহ নামে বাংলাদেশি মালিকাধীন একটি জাহাজ অপহরণ করে সোমালিয়ান জলদস্যুরা। আফ্রিকার মোজাম্বিক থেকে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে যাচ্ছিল পণ্যবাহী জাহাজটি। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা পর্যন্ত জাহাজের নাবিকদের সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ ছিল। অনেকেই ভয়েস মেসেজ পাঠিয়ে তাদের পরিস্থিতির কথা জানান। কিন্তু এরপর থেকে পরিবারের সদস্যদের বিষয়ে জানতে না পেরে তাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। যদিও সরকার ও মালিকপক্ষ থেকে বারবার তাদের আশ্বস্ত করা হচ্ছে।

সর্বশেষ