মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

‘‌বুয়েটে কোনো জঙ্গিবাদী গোষ্ঠী কার্যক্রম চালালে গভীর তদন্ত হবে’

কোনো জঙ্গিবাদী গোষ্ঠী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) গোপনে কার্যক্রম পরিচালনা করলে তা গভীরভাবে তদন্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শনিবার (৩০ মার্চ) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, কিছুদিন আগেও অনেকে অভিযোগ করেছেন কিছু জঙ্গিবাদী গোষ্ঠী গোপনে সেখানে কার্যক্রম পরিচালনা করছে। এমন একটি আলোচনা-সমালোচনা ছিল। সে বিষয়টি আমরা আরও গভীরভাবে তদন্ত করব। তবে চলমান আন্দোলন নিয়ে শিক্ষার্থীসহ উভয় পক্ষকে আহ্বান জানাব, সেখানে শিক্ষার পরিবেশ যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখবেন।

বুয়েটে জঙ্গিবাদী গোষ্ঠীর কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে তিনি বলেন, ব্যক্তি পর্যায়ে কেউ যদি মৌলবাদী বা জঙ্গিবাদী মানসিকতা রাখে, তাহলে সেটা অবশ্যই বন্ধ করতে হবে এবং প্রতিহত করতে হবে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনী রয়েছে, এসব জঙ্গিবাদ নিয়ে যারা তদন্ত করছে কাউন্টার টেররিজম ইউনিটও বিষয়টি নিয়ে কাজ করবে। এ বিষয়টি শুধু বুয়েটে তা নয়, সকল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য। তারা (আইনশৃঙ্খলা বাহিনী) সেভাবে কাজ করবে।

বুয়েটে চলমান আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, পেছন থেকে কেউ ইঙ্গিত দিচ্ছে কি না, পেছন থেকে কেউ কি জঙ্গিবাদী কিংবা উগ্রবাদী মানসিকতার কিছু ইঙ্গিত দিচ্ছে কি না, সেটা অবশ্যই খতিয়ে দেখতে হবে। কারণ এই আলোচনাটা বারবার আসছে।

সর্বশেষ