জামায়াতের সেই ব্যারিস্টার রাজ্জাক হলেন এবি পার্টির প্রধান উপদেষ্টা

119

দেশরিভিউ , নিউজ ডেস্ক :

জামায়াতে ইসলামী থেকে তিন বছর আগে পদত্যাগ করা ব্যারিস্টার আব্দুর রাজ্জাককে প্রধান উপদেষ্টা করার আনুষ্ঠানিক ঘোষণা দিল দলটির ‘সংস্কারপন্থি’সাবেক নেতাদের নতুন প্ল্যাটফর্ম ‘আমার বাংলাদেশ পার্টি’ (এবি পার্টি)।

রোববার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিজয় নগরে পার্টির কেন্দ্রীয় কার্যালয় থেকে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সংগঠনের সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু এই ঘোষণা দেন।

তিনি বলেন, “ব্যারিস্টার আব্দুর রাজ্জাক অনেক দিন থেকে এবি পার্টির প্রধান উপদেষ্টা হিসেবে আমাদের সাথে কাজ করছেন। আজকে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করছি।”

একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী দল জামায়াতের সেই ভূমিকা নিয়ে ‘ভিন্নমত পোষণ করা’ একদল নেতাকর্মী ২০১৯ সালে বেরিয়ে এসে প্রথমে ‘জন-আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে একটি নতুন মঞ্চ গঠন করেন। পরে তা নতুন রাজনৈতিক দল হিসেবে ‘আমার বাংলাদেশ পার্টি’-এবি পার্টি নামে আত্মপ্রকাশ করে ২০২০ সালের ২ মে।

জামায়াত থেকে পদত্যাগকারী সাবেক সচিব আবু সোলায়মান চৌধুরীকে পার্টির আহ্বায়ক এবং ইসলামী ছাত্র শিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জুকে সদস্য সচিব করা হয়।

পার্টির পক্ষ থেকে সে সময় বলা হয়, “একাত্তর সালের স্বাধীনতা যুদ্ধ ও বিজয় আমাদের জাতীয় ঐক্যের অন্যতম পাটাতন। এবি পার্টি সেই পাটাতনকে সুদৃঢ় ভিত্তির উপর দাঁড় করাতে বদ্ধ পরিকর।”

তবে এটা সঙ্কটে পড়া জামায়াতের ‘টিকে থাকার কৌশল’ কি না, সেই সন্দেহ সে সময় প্রকাশ করেছিলেন যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সক্রিয় রাজনৈতিক নেতাদের কেউ কেউ।

এবি পার্টি প্রতিষ্ঠার আগে ২০১৮ সালে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চেয়ে জামায়াত ছাড়ার ঘোষণা দেন।

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে শীর্ষ জামায়াত নেতাদের আইনজীবী দলের নেতৃত্ব দেওয়া রাজ্জাক ছিলেন জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল। এবি পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীর ভার্চুয়াল অনুষ্ঠানে তার ধারণ করা বক্তব্য প্রচার করা হয়।

সেখানে তিনি বলেন, “বাংলাদেশের মানুষের জন্য সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারের যে প্রতিশ্রুতি স্বাধীনতার ঘোষণাপত্রে দেওয়া হয়েছে, জনগণের জন্য তা নিশ্চিত করার অঙ্গীকারের মাধ্যমে এবি পার্টির যাত্রা শুরু।”

এবি পার্টিকে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ‘নিরলস সংগ্রাম’ চালিয়ে যেতে হবে মন্তব্য করে তিনি দলের ভেতরেও গণতন্ত্র প্রতিষ্ঠার আহ্বান জানান।

এবি পার্টির আহবায়ক সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে সদস্য সচিব মঞ্জু অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন

SHARE