‘তলাবিহীন ঝুড়ি’ এখন স্বর্ণের তোলা দাম: নূরুল আজিম রনি

303


বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়, বাংলাদেশের মাটিকে “স্বর্ণের তোলা দামের” সাথে তুলনা করেছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। 

মঙ্গলবার (১১ মে) “কোয়াডে যোগ দিলে বাংলাদেশ চীন সম্পর্ক ধ্বংস হবে” চীনা রাষ্ট্রদূতের এই হুঁশিয়ারির প্রতিক্রিয়ায় নুরুল আজিম রনি তার ফেসবুকে লিখেন,

“গ্রীষ্মের প্রচন্ড তাপদাহে চাইনিজদের ঠান্ডা মাথাও আউলায় গেছে। চারটি দেশ নিয়ে গঠিত সামরিক জোট ‘কোয়াড’ এ যোগ দেওয়ার জন্য যেখানে বাংলাদেশকে আমন্ত্রণই জানানো হয়নি- সেখানেই এ জোটে বাংলাদেশ যোগ দিচ্ছে- এ শংকায় চাইনিজরা উদ্বেগে আছে! উদ্বেগ এতোটাই পৌছেছে যে, প্রতিটি দেশের সীমান্তরেখায় যখন করোনা নিয়ে কড়াকড়ি চলছে তখন গতমাসে চাইনিজ প্রতিরক্ষামন্ত্রী হঠাৎ বাংলাদেশে এসে ‘কোয়াড’ নিয়ে বাংলাদেশের অবস্থান জানতে চাইলেন। গতকাল চাইনিজ রাষ্ট্রদূত বিনা বাতাসে প্রলাপ বকলেন!
যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের গঠিত নতুন জোট ‘কোয়াড’ এ বাংলাদেশ যোগ দিলে বাংলাদেশ-চীন সম্পর্ক ‘ধ্বংস’ হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করলেন তিনি!! চাইনিজ রাষ্ট্রদূতের আকস্মিক এই রুঢ় আচরনে বিস্মিত হয়েছে বাংলাদেশ। তবে একটা বিষয় এখানে পরিস্কার যে, তলা বিহীন ঝুড়ির সে বাংলাদেশের মাটি এখন ‘স্বর্নের তোলা’ দামে বিবেচনা করছে বিশ্বের পরাশক্তিগুলো। আর এ কৃতিত্ব জননেত্রী শেখ হাসিনার।”

উল্লেখ্য বাংলাদেশকে কোয়াডে যোগ না দেওয়ার পরামর্শ দিয়ে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং সোমবার এক অনুষ্ঠানে বলেন, ‘চীনবিরোধী’ ওই জোটে বাংলাদেশের অংশগ্রহণের সিদ্ধান্ত দ্বিপক্ষীয় সম্পর্কের ‘ধ্বংস’ করবে।

কোয়াড্রিলেটেরাল সিকিউরিটি ডায়ালগ- কোয়াড নামে পরিচিত ওই জোটে যুক্তরাষ্ট্রের সঙ্গে রয়েছে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া।

SHARE