নিজের বই ‘সত্য যে কঠিন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কাদের মির্জা

    52

    দেশরিভিউ , নিউজ ডেস্ক নোয়াখালী :

    নিজের আত্মজীবনী নিয়ে লেখা বই ‘সত্য যে কঠিন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন বসুরহাটের আলোচিত মেয়র আবদুল কাদের মির্জা। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে মোড়ক উন্মোচন করা হয়।

    এসময় কাদের মির্জা বলেন, সত্য অনেক কঠিন, প্রকাশ করতে গেলে বিভিন্ন হুমকিতে পড়তেই হবে। জীবনে অনেক সংকীর্ণ পথ পাড়ি দিয়েছি। আমি কোনো লেখক নই। জ্ঞানী, গুণী,পণ্ডিত ব্যক্তি নই। আমি একজন ছোট্ট রাজনৈতিক কর্মী। ক্ষুদ্র এ জীবনে আমার রাজনৈতিক কর্মকাণ্ড আটচল্লিশ বছর। ছোটবেলা থেকে রাজনীতিকেই করে নিয়েছি জীবনের পথ। জনগণের এবং দলের জন্য নিজেকে নিবেদন করে বয়সের দিকে ও শরীরের দিকে তাকানোর সময় পাইনি।

    তিনি বলেন, হঠাৎ শরীর অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসক দেখালাম। তাদের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য সুদূর আমেরিকা গেলাম। আর দেশে বেঁচে ফিরে যেতে পারবো কিনা, এই সন্দেহ মনে দেখা দিলো। কিন্তু আল্লাহ তাওলার অশেষ রহমতে সুস্থ হলাম। তখনই সিদ্ধান্ত নিলাম দেশে ফিরে সত্যের রাজনীতি করব। কিন্তু সত্য যে কঠিন, সেটা তখনও উপলব্ধি করতে পারিনি।

    তিনি আরও বলেন, ধীরে ধীরে খেয়াল করলাম আমার হাতেগড়া কর্মীদের একটা অংশ রাজনীতির মাঠে অপশক্তির সঙ্গে হাত মিলিয়েছে। এরই মধ্যে ঘটলো ৯ মার্চের কালরাতের ঘটনা। সত্যের পক্ষে অবস্থান আমার জীবনকে সংকটে ফেলে দিলো। জীবনকে নতুন করে বুঝতে শুরু করলাম।

    মনে হলো, আমার কথাগুলো মানুষকে বলা দরকার। যে আদর্শ যে চিন্তা যে চেতনা ধারণ করে জাতির পিতার স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য এক জীবন সংগ্রাম করে গেলাম সে সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার গল্প মানুষকে জানানোর প্রয়োজনীয়তা অনুধাবন করে কলম ধরলাম।

    আমি একজন সাধারণ শিক্ষকের সন্তান। জীবনের গৌরব বলতে বেশি কিছু নেই। এক জীবন কোম্পানীগঞ্জের মানুষের পাশে থেকে কাটিয়েছি। বিনিময়ে পেয়েছি অফুরন্ত ভালোবাসা। কিছু তিক্ততা, ব্যক্তিগত দুঃখ-বেদনাও আছে, আছে রাজনৈতিক সংগ্রামের নানা পর্ব। এসব মিলিয়েই আমার জীবন পরিক্রমা ‘সত্য যে কঠিন।

    আত্মজীবনী নিয়ে লেখা প্রকাশ সত্যি কঠিন ব্যাপার। তথ্য-উপাত্ত শতভাগ নিখুঁতভাবে উপস্থাপন করা কষ্টসাধ্য। সব কথা, সব ব্যথা, সব তথ্য মনে নেই। স্মৃতিতে সব নেই। বয়সের কারণে অনেক কথাই ভুলে গেছি। যেটুকু মনে পড়েছে তা-ই লেখার চেষ্টা করেছি।

    অনুষ্ঠানে প্রকাশক এস এম ইউনুসের সভাপতিত্বে কাদের মির্জার সহধর্মিণী আক্তার জাহান বকুল, নোয়াখালীর বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব ও পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

    SHARE