শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন।

বৃহস্পতিবার সকালে নাটোরের সিংড়ায় নিজ বাসভবনে উপজেলার একশ’ প্রতিবন্ধী ব্যক্তির মধ্যে নিজস্ব অর্থায়নে হুইল চেয়ার বিতরণকালে জুনাইদ আহমেদ পলক একথা বলেন।

তিনি আরো বলেন, আইন প্রণয়ন, প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ প্রদান, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা বৃত্তি প্রদান ও তাদের চলাচলে র‌্যামের ব্যবস্থা বাস্তায়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা সুরক্ষা পেয়েছেন।

সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস।

পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের অংশগ্রহণে একটি বৈষম্যমুক্ত ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরো বলেন, অতীতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এই অবস্থা থেকে উত্তরণে মানুষের মননের পরিবর্তনে মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছেন, প্রতিবন্ধীদের জন্যে শিক্ষা বৃত্তির প্রবর্তন করেছেন, তাদের ভাতার পরিধি বৃদ্ধি করেছেন। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি দপ্তরসমূহে তাদের অবাধ চলাচলের জন্যে র‌্যামের ব্যবস্থাসহ টয়লেট ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে।

সর্বশেষ