শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

ফোনে যুক্ত হচ্ছে পারমাণবিক ব্যাটারি, চার্জ থাকবে ৫০ বছর

বারবার ফোন চার্জ দিতে কার ভালো লাগে? তবে এই দুশ্চিন্তার অবসান হতে চলেছে। স্মার্টফোনের জন্য নতুন এক ধরনের পারমাণবিক তেজস্ক্রিয় ব্যাটারি তৈরি করেছে চীনের প্রযুক্তি কোম্পানি বেটা ভোল্ট। তাদের দাবি, কোনো চার্জ ছাড়াই এই ব্যাটারি ব্যবহার করা যাবে ৫০ বছর। এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্ট্যান্ডার্ড।

 বেটা ভোল্ট জানিয়েছে, তাদের উৎপাদিত এই পারমাণবিক ব্যাটারিটিতে মুদ্রার চেয়েও ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ লাগানো আছে। পরবর্তী প্রজন্মের এই ব্যাটারি বর্তমানে পরীক্ষামূলক ব্যবহার পর্যায়ে রয়েছে। দ্রুতই এটির বাণিজ্যিক ব্যবহার শুরু হবে।

 স্মার্টফোন ছাড়াও বিট ভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারি ব্যবহার করা যাবে মহাকাশযন্ত্র, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রে।

নিরাপত্তার দিক দিয়েও প্রচলিত ব্যাটারির তুলনায় এই ব্যাটারি বেশ এগিয়ে থাকবে। এটিতে আগুন ধরবে না। সাধারণ ব্যাটারিতে উচ্চ তাপমাত্রায় নিরাপত্তা ঝুঁকি থাকে। কিন্তু এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও নেই কোনো তেজস্ক্রিয়তার ঝুঁকি। যা ব্যবহার করা যাবে পেসমেকারের মতো মেডিকেল ডিভাইসেও।

 ২০২৫ সাল নাগাদ এই ব্যাটারি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে তাদের। ব্যাটারিটি সারাবিশ্বে সাড়া ফেলতে পারে বলে ধারণা করছে প্রযুক্তিবিদরা।

সর্বশেষ