সোমবার, মার্চ ৪, ২০২৪

মাধুরীর চিকন চুলের গোপন কথা

বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রির ডান্স কুইন খ্যাত অভিনেত্রী মাধুরী দীক্ষিত। ক্যারিয়ার জীবনে প্রচুর ব্যস্ততার পরও সোশ্যাল মিডিয়াতে দারুণ সক্রিয় থাকতে দেখা যায় এই স্মাইল কুইনকে। তার ফলোয়ারদের জন্য তিনি প্রতিদিন ইন্সটাগ্রাম ও ইউটিউব চ্যানেলে আপডেট দিয়ে থাকেন। যোগ ব্যায়াম, চুলের যত্ন, ত্বকের যত্ন ও সৌন্দর্য ধরে রাখার নানা ধরনের উপকারী টিপস শেয়ার করে থাকেন এই বলিউড সুন্দরী।

কিভাবে স্বাস্থ্যকর ও উজ্জ্বল চুল পাওয়া যাবে? এমনই দুইটি উপকারী হেয়ার মাস্কের টিপস অনুরাগীদের মধ্যে শেয়ার করেছেন মাধুরী দীক্ষিত। অভিনেত্রীর মতে, সৌন্দর্য বজায় রাখার জন্য পর্যাপ্ত পানি পান করা অতি জরুরি। সেইসাথে স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চললে চুল ও ত্বক ভালো রাখা সহজ হয়।

মাধুরী বলেন, যেভাবে খাবার খাওয়া হবে, ঠিক তেমনভাবেই আপনার চুলে তা প্রভাব ফেলবে। এছাড়া প্রাকৃতিক পণ্যের ব্যবহার, চুলকে গোড়া থেকে পুষ্টি ও শক্তিশালী করতে সাহায্য করে। চুলের গ্রোথের জন্যও ভেষজ টোটকা ব্যবহার করাও খুবই গুরুত্বপূর্ণ।

অভিনেত্রী জানান, চুলের পরিচর্যার জন্য ঘরেই তিনি তৈরি করেন হেয়ার অয়েল। আধা কাপ নারিকেল তেল, ১৫-২০টি কারি পাতা, ১ চা চামচ মেথি বীজ ও ১টি ছোট পেঁয়াজ নিতে হবে। প্রথমে তেল গরম করে তাতে মেথি বীজ যোগ করে কয়েক মিনিট ফোটাতে হবে।

মেথি বীজ ফুটে এলেই তাতে যোগ করতে হবে পেঁয়াজ। তারপর মিনিট কয়েক ফুটাতে হবে। পুরোপু্রি ফুটানো শেষে চুলা থেকে নামিয়ে নিতে হবে। এভাবে প্রতি ৩ থেকে ৪ দিনে একবার করে মাথার ত্বক ও চুলে প্রয়োগ করতে হবে।

তিনি আরও জানান, চুলের যত্নে নারিকেল তেল চুলকে দূষণের ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়া কারি পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা চুলকে প্রাকৃতিকভাবে হাইড্রেটেড করে। মেথির বীজ মাথার ত্বকে চুলকানি, জ্বালাভাব, খুশকি, চুল পড়ার নিরাময়ের জন্য পারফেক্ট। পেঁয়াজ চুল পড়া কমাতেও সাহায্য করে।

অভিনেত্রী তার ভক্তদের সুবিধার্থে আরও একটি হেয়ার মাস্কের কথা জানিয়েছেন। এর জন্য লাগবে একটি পাকা কলা, ২ টেবিল চামচ দই ও ১ চা চামচ মধু।

এই হেয়ার মাস্কটি বানাতে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। চুলের ত্বক থেকে আগা পর্যন্ত ভালোভাবে প্রয়োগ করতে হবে প্যাকটি। এভাবে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিতে হবে মাস্কটি। তবে মাথায় ক্যাপ পড়লে তা আরও ভালো হয়। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। সবশেষে শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে।

সর্বশেষ