বিশ্ববাসী ইসরায়েল ও তার সমর্থকদের চিনে রাখছে : ইরান

89

দেশরিভিউ , আন্তর্জাতিক সংবাদ :

ইহুদিবাদী ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির যে সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র নিয়েছে তার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে বলেন, যখন অস্ত্র ও বোমা নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর বৃষ্টির মতো বর্ষিত হচ্ছে তখন মার্কিন সরকার বিপুল অঙ্কের ক্ষেপণাস্ত্র তেল আবিবকে দিচ্ছে। এতে করে ইসরায়েলকে আরো বেশি ফিলিস্তিনি শিশুকে হত্যা করতে উৎসাহ করা হচ্ছে।
জারিফ আরো লিখেছেন, যুক্তরাষ্ট্র সরকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে ইসরায়েলের বিরুদ্ধে সামান্যতম নিন্দা প্রস্তাবটিতেও ভেটো দিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো লিখেছেন, বিশ্ববাসী ইসরায়েল ও তার সমর্থকদের কদার্য চেহারা চিনে রাখছে।
গাজায় ইসরায়েলি বাহিনীর আক্রমণে বিপর্যস্ত ফিলিস্তিন। এরমধ্যে গত ৫ মে ইসরায়েলের কাছে সাড়ে ৭৩ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (১৭ মে) মার্কিন কংগ্রেসের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

এদিকে বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে অবশেষে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্র এ বিষয়ে কাজ করছে বলেও জানান তিনি।
দফায় দফায় ইসরায়েলি বোমাবর্ষণে ধ্বংসস্তূপের নগরী এখন গাজা উপত্যকা। ইহুদি বর্বরতায় নিহতের সংখ্যা বেড়ে ২১২ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে শিশুই ৬১ জন। গুঁড়িয়ে দেয়া হয়েছে রেড ক্রিসেন্টের কার্যালয়ও। গাজার পাশাপাশি এবার লেবাননেও বিমান হামলা শুরু করেছে ইহুদি বাহিনী।

SHARE