শুক্রবার, মার্চ ১, ২০২৪

আওয়ামী লীগ সবসময় ইসলামের খেদমত করে: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সবসময় ইসলামের খেদমত করে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘১৯৭৪ সলে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ ওআইসির সদস্য হয়। ইসলামের খেদমত করার জন্য সোহরায়ার্দী উদ্যানের রেস খেলা বন্ধ করেন। মদ জুয়া নিষদ্ধ করে দেন। ইসলামের চর্চা সুন্দরভাবে পরিচালনার জন্য তিনি ইসলামিক ফাউন্ডেশন গঠন করেন। তিনি মাদ্রাসা বোর্ড গঠন করেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের যায়গা সুনির্দিষ্ট করে দেন। আজকের বিশ্ব ইজতেমা যেন বাংলাদেশে হয় তার উদ্যোগ তিনি গ্রহণ করেন। বাংলাদেশে এটা হওয়ার অধিকারটা আদায় করে আনেন। ইজতেমার জায়গাটাও জাতির পিতা দিয়ে গেছেন।’

সোমবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রী দ্বিতীয় পর্যায়ে দেশের বিভিন্ন স্থানে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সংযুক্ত হয়ে এসব মডেল মসজিদ উদ্বোধন করেন। এ সময় দেশের বিভিন্ন স্থান থেকে জেলা ও উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের সাথে ভার্চুয়ারি যুক্ত ছিলেন। এর আগে প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন। দেশে বিভিন্ন পর্যায়ে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণ করা হবে বলে প্রধানমন্ত্রী জানান।

এসময় ধর্ম নিয়ে আর কেউ যেন কোনোরকম বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে, সেজন্য মসজিদের খতিব, ইমামসহ শিক্ষক-অভিভাবকদের সচেতন থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এছাড়াও মসজিদের ইমাম ও খতিবদের খুতবা ও বয়ানে দুর্নীতি, মাদক, জঙ্গিবাদ, বাল্যবিবাহসহ সমাজের বিভিন্ন অসঙ্গতির বিষয়েও জনগণকে সচেতন করার আহ্বান জানান তিনি।

আওয়ামী লীগ সরকার ইসলাম ধর্ম ও শিক্ষাকে গুরুত্ব দেয় উল্লেখ করে সরকার প্রধান বলেন, আওয়ামী লীগ সরকার দাওরায় হাদিসকে মাস্টার্স ডিগ্রির মর্যাদা দিয়েছে। ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

সর্বশেষ