শুক্রবার থেকে ফের ভারী বর্ষণের আশঙ্কা

41

মৌসুমি বায়ুর প্রভাবে রংপুর, রাজশাহী ও খুলনা ছাড়া দেশের সব এলাকায় আজ সারাদিন থেমে থেমে এই বৃষ্টি হবে। বুধবার (৯ জুন) ভোর থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। রাজধানীতে সকাল থেকে অনেক এলাকায় ঝিরিঝিরি বৃষ্টি হলেও দুপুরে নেমেছে মুষলধারে। আগামীকালও (বৃহস্পতিবার) একই অবস্থা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, মৌসুমি বায়ু এখন বাংলাদেশের উপর সক্রিয়। এর প্রভাবে উত্তরাঞ্চল ছাড়া সারাদেশেই বৃষ্টি হবে। এখন দক্ষিণ পূর্বাঞ্চল, মধ্যাঞ্চলের দিকে বেশি হচ্ছে। এটি আরও ছড়িয়ে পড়বে। আগামী শুক্রবারের মধ্যে সারাদেশেই ছড়িয়ে যাবে এবং হতে পারে ভারী বৃষ্টি।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ১১১ মিলিমিটার। এ ছাড়া ঢাকায় ১০, কুমিল্লায় ২৫, চাঁদপুরে ২০, বগুড়ায় ৫৫, দিনাজপুরে ১৬, সৈয়দপুরে ২৬, চুয়াডাঙ্গা ৩৯, বরিশালে ১৩, পটুয়াখালীতে ১৭, ভোলায় ১৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ ছাড়া অন্য এলাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, সিলেট, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগ পর্যন্ত এসেছে। এটি দেশের বাকি অংশে ছড়িয়ে পড়ার অবস্থার জন্য আবহাওয়ার অনুকূল পরিস্থিতি রয়েছে। এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

SHARE