শনিবার, মার্চ ২, ২০২৪

এ বাড়িতে বসবাস করে ৩৬০টি পরিবারের প্রায় সাত হাজার মানুষ

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার ২নং নায়েরগাঁও ইউয়িনের মেহারন দালাল বাড়ি। কাছাকাছি নেই অন্য কোন বসতি। ৫ থেকে ৬ কিলোমিটার দৈর্ঘ্যের একটি বিলের মাঝখানে অবস্থিত বাড়িটি। এই বাড়িতে যাওয়ার জন্য পূর্বে নৌকা ছিলো একমাত্র বাহন। এখন কাজিয়ারা বাজার থেকে একটি আধা পাঁকা রাস্তা আছে বাড়িতে যাওয়ার জন্য।

বাড়িটিতে বর্তমানে তৃতীয় প্রজন্ম বসবাস করছে। এ বাড়িতে একত্রে বসবাস করে ৩৬০টি পরিবারের প্রায় সাত হাজার মানুষ। এখানে প্রায় সাত হাজার মানুষের বাস হলেও নেই কোনো হানাহানি মারামারি। গণবসতিপূর্ণ বাড়িটিতে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়, বাজার, দোকানপাঠ। একত্রে এক বাড়িতে একসাথে বসবাস করলে তাদের মধ্যে নেই কোন হিংসা, লোভ বা শত্রুতা। যুগের পর যুগ এভাবেই কাটিয়ে দিতে চান তারা।

তবে সময়ের ব্যবধানে গণবসতি নির্মাণের কারণে এখন ভোগান্তিতে পড়ছেন তারা। বাড়িতে গেলে মনে হবে এটি একটি বস্তি। একটি ঘরের সাথে আরেকটি ঘর। হাটার মতো জায়গাটুকু পর্যন্ত নেই। তাছাড়া কাজিয়ারা বাজার থেকে বাড়িতে আসার একমাত্র আধা পাঁকা রাস্তাটিরও এখন বেহাল দশা। অসুস্থ রোগী নিয়ে হাসপাতালে যেতে ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের। তারপরও এখানকার বাসিন্দিরা জানান, তারা খুব ভালো আছেন, তাদের মাঝে ঝগড়া বিবাধ হলে নিজেরাই তার সমাধান করে নেন।

বাড়িটির নামকরণ ইতিহাস সম্পর্কে বাড়ির বয়োজ্যেষ্ঠরা তেমন কিছু জানেন না। শুধু জানেন একসময় এখানে জমিদার বংশের লোক বসবাস করত। তাদের আশ্রয়ে সৃষ্টি হয় এই বাড়ির।

সর্বশেষ