শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

নারী থেকে পুরুষ হয়ে গেলেন তমা, এলাকায় চাঞ্চল্য

নারী থেকে পুরুষে রূপান্তরিত হয়েছে তমা সরকার (১৮) নামে এক তরুণী। এমন সংবাদ ছড়িয়ে পড়ায় এক নজর দেখতে প্রতিনিয়ত লোকজন ভিড় করছে শ্রী সুধান্ন সরকারের বাড়িতে। চাঞ্চল্যকর ঘটনাটি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

তমা সরকার উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণ পাড়ার শ্রী সুধান্ন সরকার ও শিখা রানী দম্পতির সন্তান।বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে তমার বাবা সুধান্ন সরকার ও মা শিখা রানী বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, তমা পুরুষে রুপান্তর হওয়ার বিষয়টি তার পরিবার জানতে পেয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গিয়ে পুরোপুরি নিশ্চিত হয়েছে। এ খবর ছড়িয়ে পড়লে তরুণীর বাড়িতে মানুষের ভিড় বাড়তে থাকে। প্রতিবেশীরা দাঁড়িয়ে যান বাড়ির সামনে ও উঠানে। দূর-দূরান্ত থেকেও দলবেঁধে উৎসুক জনতা ছুঁটে এসেছে তমাকে দেখতে। তার আগের জীবন এবং বদলে যাওয়া জীবন নিয়ে প্রশ্নের যেনো শেষ নেই মানুষের। জনতার ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে তমার পরিবারকে।

তমা সরকারের বাবা শ্রী সুধান্ন সরকার জানান, সম্প্রতি তমার এক সহপাঠী প্রথমে তমা পুরুষে রুপান্তর হওয়ার বিষয়টি আমাকে জানায়। পরে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে গেলে বিষয়টি পুরোপুরি নিশ্চিত হয়েছি।

তমা সরকার বলেন, স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাস করি। পরে রাজশাহীতে আলহাজ্ব সুজা উদ দৌলা সরকারি কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করি। এসএসসি পরীক্ষার ১২-১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লজ্জা ও ভয়ে বিষয়টি এতদিন গোপন রেখেছিলাম। সম্প্রতি এক সহপাঠীকে জানালে সে আমার বাবা-মাকে বিষয়টি জানিয়েছে।

তমা সরকারের মা শিখা রানী বলেন, আমার মেয়ে নারী থেকে পুরুষে রুপান্তর হয়েছে। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন এসেছে। হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রুপান্তরিত তমা সরকারের নাম এখনও পরিবর্তন করে নতুন নাম রাখা হয়নি।

বারুহাঁস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মইনুল হক বলেন, নারী থেকে পুরুষে রূপান্তরিত হওয়ার ঘটনাটি গতকাল বিকেলে জানাজানি হয়েছে। আমি নিজেও বিষয়টি নিশ্চিত হয়েছি। ঘটনাটি সত্য।

এ প্রসঙ্গে তমা সরকারের চিকিৎসক রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের হরমোন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানান, হরমোন পরিবর্তনের কারণে এ রকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়। তমা নারী থেকে পুরুষে রূপান্তরিত হয়েছে।

সর্বশেষ