শনিবার, এপ্রিল ২০, ২০২৪

মাকে কখনো ভেঙে পড়তে দেখিনি: প্রধানমন্ত্রী

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সারাজীবন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে ছায়ার মতো থেকে তার সাফল্যের সহযোগী হয়েছেন, এ কথা জানিয়ে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই সময়ে অনেক চড়াই-উৎরাই গেলেও মহীয়সী এই নারী কখনো ভেঙে পড়েননি। বরং বঙ্গবন্ধুর অবর্তমানে নিজের সংসার থেকে রাজনীতি, সবদিকে দিকনির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (৮ আগস্ট) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন ও পদক প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, মা (বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব) জীবনে অনেক চড়াই-উৎড়াই পার হয়েছেন, কিন্তু কখনো ভেঙে পড়তে দেখিনি। বাবার পাশে থেকে মা সব ধরনের সহযোগিতা দিয়েছেন। প্রত্যেকটা কাজে তিনি বাবার পাশে ছায়ার মতো থাকতেন। এমনকি বাবা বিএ পরীক্ষা দেওয়ার সময় মা কলকাতায় চলে আসেন। মার ধারণা ছিল, তিনি থাকলে বাবা মনোযোগ দিয়ে পড়বেন।

এ সময় বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই থেকে কিছু অংশ পড়ে শোনান প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধুর জীবনের বঙ্গমাতার অবদান স্মরণ করে তিনি বলেন, ছাত্রজীবন থেকে মা পাশে থাকায় বাবা সাফল্যের সিঁড়ি বেয়ে উঠেছেন। রাজনৈতিক জীবনেও তিনি সব সময় বাবার পাশে ছিলেন। তিনি বলতেন, রাজনীতি করো আমার আপত্তি নেই, কিন্তু পড়াশোনা করো। আমার দাদাও বলতেন, যে কাজই করো তোমাকে পড়াশোনা করতে হবে।

সর্বশেষ