শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

চিলিতে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১১২

চিলিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ায় নিহতের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। এখনো পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১১২ জনে পৌঁছেছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও শত শত মানুষ। এটিকে চিলির সবচেয়ে মারাত্মক দাবানল বলে মনে করা হচ্ছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চিলির ভালপারাইসো অঞ্চলে বনের দাবানলে অন্তত ১১২ জন নিহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক পরিস্থিতির ব্যাপক বিপর্যয়ের কারণে দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন।

তিনি বলেছেন, পরিস্থিতি মোকাবিলায় ‘প্রয়োজনীয় সবকিছুর’ ব্যবস্থা করবেন তিনি।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, সেখানকার খরা পরিস্থিতি এবং তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস হওয়ায় এ সংকট আরও ঘণীভূত হয়েছে।

এমন বিপর্যয়কর পরিস্থিতির কারণে কর্তৃপক্ষ শনিবার রাত ৯ টা থেকে চিলিতে কারফিউ জারি করেছে, যাতে জরুরি সরবরাহ বিশেষ করে ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত জ্বালানি পৌঁছে দেওয়া যায়।

প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বলেছেন, জারিকৃত কারফিউ চলাচলের রুট মুক্ত রাখতে সাহায্য করবে এবং জরুরি যানবাহনগুলোকে ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত পৌঁছানোর সুযোগ দেবে।

এদিকে রোববার প্রায় ১৪০০ অগ্নিনির্বাপক কর্মী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, জরুরি পরিষেবার পাশাপাশি সামরিক কর্মীদেরও মোতায়েন করা হয়েছে এবং দাবানলের কারণ অনুসন্ধান করা হচ্ছে।

সর্বশেষ