মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফের নাম ঘোষণা

পাকিস্তানে নতুন সরকার গঠন নিয়ে ধোঁয়াশা অবশেষে কাটলো। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টিই (পিপিপি) জোট বেঁধে সরকার গঠন করবে। প্রধানমন্ত্রী কে হবেন, তার নামও চূড়ান্ত হয়ে গেছে। নওয়াজ শরিফ বা বিলাওয়াল ভুট্টো জারদারি নয়, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন শাহবাজ শরিফ।

জিও নিউজের খবরে বলা হয়েছে, পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ তার ছোট ভাই শাহবাজ শরীফকে দেশটির প্রধানমন্ত্রী পদ এবং তার মেয়ে মরিয়ম নওয়াজকে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন।

গতকাল মঙ্গলবার পিএমএল-এন নেতাদের সঙ্গে উচ্চপর্যায়ের একটি বৈঠকের পর পিএমএল-এনের প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন দেওয়ার ঘোষণা দেন পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। পিএমএল-এনের প্রধানমন্ত্রী প্রার্থীকে বিলাওয়ালের সমর্থন দেওয়ার ঘোষণায় ধারণা করা হচ্ছিল নওয়াজ শরিফই হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। এটি হলে তিনি চতুর্থবারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন।

তবে পিএমএল-এন এর মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব জানান, দলীয় বৈঠকে নওয়াজ শরিফ তার ভাই শাহবাজের নাম সুপারিশ করেছেন প্রধানমন্ত্রী হওয়ার জন্য। ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পর প্রধানমন্ত্রী হয়েছিলেন শাহবাজই।

প্রেসিডেন্ট পদ বজায় থাকবে বিলাওয়ালের বাবা আসিফ আলি জারদারির। বিলাওয়াল নিজে কোনও পদ নেবেন না। তিনি জাতীয় সংসদের সদস্য হবেন কেবল।

সর্বশেষ