বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

প্রথম ধাপে ১৫৩ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা আজ

প্রথম ধাপে দেশের ১৫৩টি উপজেলা পরিষদে নির্বাচনের তফসিল বৃহস্পতিবার (২১ মার্চ) ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি জানিয়েছেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় তফসিল চূড়ান্ত করার কথা রয়েছে। সভার পর দেড় শতাধিক উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা হবে।

বুধবার (২০ মার্চ) গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে অশোক কুমার দেবনাথ জানান, ব্যালট ও ইভিএমে এসব উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ও নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধনের জন্য ইসির পাঠানো সব প্রস্তাবই গ্রহণ করেছে আইন মন্ত্রণালয়। সমর্থনসূচক তালিকা জমার বিধান তুলে দেয়া হয়েছে। এতে স্বতন্ত্র হিসেবে ভোট করতে সহজ হবে। এছাড়া রঙিন পোস্টার ব্যবহার করতে পারবেন প্রার্থীরা। সেই সঙ্গে জামানত বাড়ানো হয়েছে। আর প্রিসাইডিং কর্মকর্তাকে অনিয়ম হলে ভোটকেন্দ্র বন্ধের ক্ষমতা দেয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৯ মার্চ) উপজেলা পরিষদ নির্বাচনের বিধিমালা সংশোধন করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন সচিবালয় থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে।

বিধিমালায়, উপজেলা পরিষদ নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সমর্থনসূচক সইসহ তালিকা জমা দেয়ার বিধান বাদ দেয়া হয়েছে। এছাড়াও নির্বাচন ও আচরণ বিধিমালায় আরও কিছু সংশোধনী আনা হয়েছে। আইন মন্ত্রণালয়ের ভোটিং শেষে এসব সংশোধনী প্রজ্ঞাপন আকারে জারি করা হয়। গত ২০ ফেব্রুয়ারি এসব সংশোধনীর সিদ্ধান্ত নিয়েছিল ইসি।

উল্লেখ্য, আগামী মে মাসে চার ধাপে দেশের ৪৮১টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের ভোটগ্রহণ হবে আগামী ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ২৫ মে।

সর্বশেষ