রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

তীব্র শীতে ৬ করণীয়

শীতে কাঁপছে দেশ। ঘন কুয়াশায় ঢাকা পড়ে গেছে সূর্য। ফলে অনেক এলাকাতেই দিনের পর দিন দেখা পাওয়া যাচ্ছে না সূর্যের। সঙ্গে রয়েছে হাড় কাঁপানো হিমেল বাতাস। এমন তীব্র শীতে নানা ধরনের রোগের প্রকোপ যেমন বাড়ে, তেমনি বাড়ে হাইপোথার্মিয়া বা হঠাৎ শরীরের তাপমাত্রা হ্রাসের মতো ঘটনা। আবার হঠাৎ ত্বক ফেটে যাওয়ার সমস্যাও দেখা দেয়। শৈত্যপ্রবাহের এই সময় ৬ করণীয় সম্পর্কে জেনে নিন। জানাচ্ছেন ডাক্তার কাজী তাসনুভা তারান্নুম।

১) শীতের সকালে হঠাৎ গলা খুসখুস করা বা কাশি হতে পারে। এছাড়া নাক বন্ধ হয়ে যাওয়া ও ঠান্ডা লেগে যাওয়ার মতো অস্বস্তি যেন নিত্য সঙ্গী হয়ে যায়। এই সমস্যা কাটাতে একটি ঘরোয়া টোটকার সন্ধান দিলেন ডাক্তার তাসনুভা। পানিতে লবঙ্গ, দারুচিনি, আদা ও তুলসী পাতা দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ফুটাতে হবে। এরপর চা পাতা দিয়ে চা বানিয়ে মধু দিয়ে পান করুন প্রতিদিন সকালে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই পানীয়।

২) শীতের সময় সুস্থ থাকতে চায়ের পাশাপাশি প্রতিদিন একটা করে লেবু খাওয়া জরুরি। পানিতে মিশিয়ে খেতে পারেন লেবু, খেতে পারেন ভাতের সঙ্গেও। লেবুর পাশাপাশি অন্যান্য সাইট্রাস ফল যেমন কমলা বা আনারস রাখুন খাদ্যতালিকায়।
৩) তীব্র শীতে তৃষ্ণা কম পেলেও পানি কম খাওয়া যাবে না। পর্যাপ্ত পানি খেতে হবে।
৪) শীতে ত্বক ফেটে যাওয়ার সমস্যা এড়াতে ভালোমানের ময়েশ্চারাইজার ব্যবহার জরুরি। ব্যবহার করতে পারেন অলিভ অয়েলও।
৫) ডিহাইড্রেশনের কারণে পায়ের গোড়ালি ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। তাই ত্বকের ভেতর ও বাইরে থেকে হাইড্রেশন ঠিক রাখতে হবে। এজন্য পানির পাশাপাশি তরল খাবারও রাখুন খাদ্য তালিকায়।
৬) গরম স্যুপ খান শীতের তীব্রতাকে মোকাবিলা করতে। এতে শরীর গরম থাকবে। এছাড়া শাকসবজি দিয়ে স্বাস্থ্যকর উপায়ে স্যুপ বানিয়ে খেলে বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও।

সর্বশেষ