রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

সুদানে আমরা ব্যর্থ : জাতিসংঘ মহাসচিব

সুদানে যুদ্ধবিরতির প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সুদানে ছড়িয়ে পড়া যুদ্ধ বন্ধে আমরা পুরোপুরি ব্যর্থ হয়েছি।

নাইরোবিতে সাংবাদিকদের তিনি বলেন, একটি বেসামরিক সরকার গঠনের বিষয়ে আমাদের প্রত্যাশা ছিল। তবে (বর্তমান পরিস্থিতিতে) জাতিসংষ বিস্মিত।
আমরা এবং আরও অনেকে এ ধরনের ঘটনা ঘটবে বলে আশা করিনি।

সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, চলমান সংঘর্ষে দেশটিতে কমপক্ষে ৫৫০ জন নিহত এবং ৪ হাজার ৯২৬ জন আহত হয়েছেন।

২০১৯ সালে শক্তিশালী ওমর আল-বশিরের পতনের পর থেকে, আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা বেসামরিক এবং সামরিক বাহিনীকে আলোচনার টেবিলে আনার চেষ্টা করেছে।

রয়টার্স তাদের গতকালের প্রতিবেদনে জানায়, সম্ভাব্য আলোচনার আগে যুদ্ধরত উভয় পক্ষই রাজধানীতে অঞ্চল নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে বলে মনে হচ্ছে। যদিও উভয় পক্ষের নেতারা দুই সপ্তাহেরও বেশি সময় ধরে লড়াইয়ের পর আলোচনায় বসতে নিজেদের ইচ্ছা প্রকাশ্যে খুব কমই দেখিয়েছেন।

রাজধানী খার্তুমের পাশাপাশি ওমদুরমান এবং বাহরির মতো পার্শ্ববর্তী শহরগুলোতেও ভারী বোমাবর্ষণ করা হচ্ছে। কয়েকদিন আগে উভয় পক্ষই সাত দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল। তবে সেই যুদ্ধবিরতি বারবার লঙ্ঘন করা হয়েছে।

সর্বশেষ