রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক: বাইডেন

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কতটা সংকট তৈরি হতে পারে তা নিয়ে বৈঠকে বসলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বের নামী তথ্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের সঙ্গে এই বৈঠক করেন তিনি। সেখানে বাইডেন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বিপুল বিপজ্জনক।

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম মেধা নিয়ে বিশ্বের প্রথম সারির তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো বেশ কিছুদিন ধরে কাজ করছে। কিন্তু এত উন্নতির পাশাপাশি এর বেশ কিছু নেতিবাচক দিক সামনে এসেছে। এবার মার্কিন প্রেসিডেন্টও বিষয়টি নিয়ে মাথা ঘামাচ্ছেন।

হোয়াইট হাউসে আয়োজিত এই বৈঠকে উপস্থিত ছিলেন গুগল সিইও সুন্দর পিচাই, মাইক্রোসফট সিইও সত্য নাদেলা, ওপেন এআই প্রধান স্যাম অল্টাম্যান। হোয়াইট হাউসের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে, এআই এর ব্যবহারে নিয়ন্ত্রণ আনতে বিশেষ পদক্ষেপ নিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি শুধু আপনাদের ধন্যবাদ জানাতে চাই। আপনারা যা করছেন, তা একই সঙ্গে অসীম ধন্যবাদ দাবি করে, অন্যদিকে তা বিপুল বিপজ্জনক। আশা করি আপনারা তা বুঝবেন এবং আমাদের জানাতে পারবেন যে সমাজের সুরক্ষায় আমরা কী করতে পারি।

অন্যদিকে সদ্য গুগল থেকে সরে দাঁড়ানো এআই এর অন্যতম বিশেষজ্ঞ জিওফ্রে হিন্টন সতর্ক করেছেন। তিনি বলেছেন, এআইএর বাড়বাড়ন্তের ফলে প্রবল সংকট দেখা দেবে পৃথিবীতে। এআই গডফাদার হিন্টনের বক্তব্য, ‘এআই মানুষের থেকে অনেক বেশি বুদ্ধিমান এবং একই সঙ্গে আতঙ্কজনকও। এখনও তারা মানুষের থেকে বেশি বুদ্ধি পেয়ে যায়নি কিন্তু শিগগির পেয়ে যাবে।’

সর্বশেষ