সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

কঙ্গোতে ভয়াবহ বন্যায় নিহত ২০০, নিখোঁজ বহু

ভয়াবহ বন্যা এবং ভূমিধসে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে মৃত্যের সংখ্যা ২০৩ ছাড়িয়েছে। এতে বহু লোখ নিখোঁজ রয়েছে। কালেহি অঞ্চলের প্রশাসনিক প্রধান থমাস বেকেঙ্গা জানিয়েছেন, বুসুসু অঞ্চল ২০৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবারের অতিরিক্ত বৃষ্টিপাতে কালেহি অঞ্চলের নদীগুলো কানায় কানায় পরিপূর্ণ হয়ে পানি গড়িয়ে পড়ছে। এতে বন্যার সৃষ্টি হয়েছে। নদীর পানিতে বুসুসু এবং নায়ামুকুবি তলিয়ে গেছে।

বেকেঙ্গা বলেন, নায়মুকুবিতে বৃহস্পতিবার সাপ্তাহিক বাজার বসত। কিন্তু সেখানে ভূমিধসের ঘটনা ঘটেছে। ভয়াবহ বন্যার কারণে এসব অঞ্চলে অনেক বাড়ি ঘর ডুবে গেছে। পানির তোরে অনেক বাড়ি ঘর ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক খামার।

শান্তিতে নোবেল জয়ী ডেনিস মুকওয়েগে শনিবার এক বার্তায় বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে জরুরী চিকিৎসা সহায়তা প্রদানের জন্য ওই অঞ্চলে সার্জন, অ্যানেস্থেটিস্ট এবং প্রযুক্তিবিদদের একটি দল পাঠানো হয়েছে। তার ক্লিনিক দক্ষিণ কিভুর রাজধানী বুকাভুতে অবস্থিত।

উল্লেখ্য যে রুয়ান্ডা সীমান্তবর্তী দক্ষিণ কিভুতে প্রায়ই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। এই সপ্তাহের ভারি বৃষ্টির কারণে রুয়ান্ডায় বন্যা ও ভূমিধস হয়েছে, যার ফলে ১৩০ জনের মৃত্যু হয়েছে এবং পাঁচ হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসে জানিয়েছেন, জলবায়ূ পরিবর্তনের ফলে রুয়ান্ডা এবং কঙ্গোতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সম্প্রতি তিনি বুরুন্ডি সফর করেন।

সর্বশেষ