রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

ইউক্রেনে রাশিয়ার ব্যাপক হামলা: জরুরি পদক্ষেপের আহ্বান বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২৯ ডিসেম্বর) ইউক্রেনে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা করেছেন। তিনি সতর্ক করে বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘ইউক্রেন আগ্রাসন অবশ্যই থামাতে হবে’।

আর এ জন্য মার্কিন কংগ্রেসকে জরুরি পদক্ষেপ নিয়ে ইউক্রেনের জন্য অতিরিক্ত সামরিক সহায়তা দেওয়ার তহবিল পাসের অনুরোধ জানিয়েছেন তিনি।

এবিসি নিউজের খবরে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার পর এক লিখিত বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘রুশ ক্ষেপণাস্ত্র একটি প্রসূতি হাসপাতাল, একটি শপিংমল এবং আবাসিক এলাকায় আঘাত করেছে বলে জানা গেছে। এতে অনেক নিরীহ মানুষ হতাহত হয়েছেন। এ ঘটনা বিশ্বকে কঠোরভাবে পুনরায় স্মরণ করাচ্ছে যে, ইউক্রেনে ধ্বংসাত্মক আগ্রাসনের প্রায় দুই বছর পরও পুতিনের উদ্দেশ্য অপরিবর্তিত রয়েছে। তিনি ইউক্রেনকে ধ্বংস করতে এবং এর জনগণকে পরাধীন করতে চান। তাকে অবশ্যই থামাতে হবে।’
ইউক্রেনের কর্মকর্তারা শুক্রবার জানান, রাশিয়া ইউক্রেনজুড়ে ১২২টি ক্ষেপণাস্ত্র ও কয়েক ডজন ড্রোন হামলা চালিয়েছে। ইউক্রেনীয় বিমান বাহিনীর দাবি, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর এটি সবচেয়ে বড় হামলা। বৃহস্পতিবার রাতভর রুশ হামলায় কমপক্ষে ৩০ জন বেসামরিক ইউক্রেনীয় নিহত এবং শতাধিক আহত হয়েছেন। এর প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিশ্রুতি দিয়েছেন, তার দেশ ‘সন্ত্রাসী হামলার অবশ্যই জবাব দেবে’ এবং ‘রাশিয়ার অবশ্যই পরাজয় ঘটবে।’

কংগ্রেসে লিখিত বিবৃতিতে বাইডেন বলেন, ‘এই নৃশংস হামলার মুখে, ইউক্রেন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে বেশ কয়েকটি রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা সরবরাহ করে আসছে। যুদ্ধ শুরুর পর থেকে আমাদের সামরিক সহায়তায় অসংখ্য রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করতে সক্ষম হয়েছে ইউক্রেন।’

তিনি সতর্ক করে জানান, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দকৃত তহবিল শেষ হয়ে গেছে। ইউক্রেনের জন্য আরও সামরিক সহায়তা অনুমোদনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানান বাইডেন।

প্রসঙ্গত, ইউক্রেনের জন্য বরাদ্দ সামরিক সহায়তার চূড়ান্ত প্যাকেজ গত বুধবার ঘোষণা করে বাইডেন প্রশাসন। ২৫০ মিলিয়ন ডলার সমমূল্যের এ সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা, আর্টিলারি ও ছোট অস্ত্রের গোলাবারুদ ও ট্যাংকবিধ্বংসী অস্ত্র। নতুন বছরে ইউক্রেনের জন্য সামরিক সহায়তা অব্যাহত রাখতে চলতি মাসের শুরুতে বাইডেন প্রশাসন উদ্যোগ নিলেও তা ব্যর্থ হয়। ইসরায়েল ও ইউক্রেনকে সহায়তা দেওয়ার লক্ষ্যে অতিরিক্ত ১০৫ বিলিয়ন ডলারের বিল উত্থাপন করেছিলেন বাইডেন। বিলটি মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের পাস হয়ে গেলেও উচ্চকক্ষ সিনেটে গিয়ে রিপাবলিকানদের আপত্তির মুখে আটকে যায়।

শুক্রবার কংগ্রেসে লিখিত বিবৃতিতে বাইডেন বলেন, ‘ইউক্রেনের মানুষজনের জীবন বাঁচাতে আমরা যে সাহায্য করছি ও সমর্থন দিচ্ছি তার জন্য আমেরিকান জনগণ গর্ব করতে পারে। কারণ এ পদক্ষেপ ইউক্রেনের জনগণ ও তাদের স্বাধীনতাকে রক্ষা করে। কিন্তু কংগ্রেস নতুন বছরে জরুরি পদক্ষেপ না নিলে, আমরা ইউক্রেনের জনগণকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় অস্ত্র ও অত্যাবশ্যকীয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানো চালিয়ে যেতে সক্ষম হব না। কংগ্রেসকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে এবং দেরি না করেই কাজ শুরু করতে হবে।’

বাইডেন সতর্ক করে জানান, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া জয়ী হলে ন্যাটো সামরিক জোটের ক্ষমতা, ইউরোপের নিরাপত্তা ও ট্রান্সআটলান্টিক সম্পর্কের ভবিষ্যত হুমকির মুখে পড়বে। এর জেরে যুক্তরাষ্ট্রকে যুদ্ধে জড়াতে হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট কংগ্রেসে আরও বলেন, ‘আমরা আমাদের মিত্র ও অংশীদারদের হতাশ হতে দিতে পারি না। আমরা ইউক্রেনকে হতাশ করতে পারি না। ইতিহাস তাদের কঠোরভাবে বিচার করবে, যারা স্বাধীনতার ডাকে সাড়া দিতে ব্যর্থ হবে।

সর্বশেষ