রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

পাচারের সময় ডলার-রুপিসহ ভারতীয় নাগরিক আটক

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর দেওয়া তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার ঘোজাডাঙ্গা আন্তর্জাতিক সীমান্তে ১৫৩ ব্যাটালিয়ানের সদস্যরা গত শনিবার ৩০ ডিসেম্বর একটি বিশেষ অভিযান চালায়। দুপুর ১২টার দিকে সন্দেহভাজন এক ব্যক্তির গতিবিধি লক্ষ্য করে সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা।

বাংলাদেশে পাচারের সময় ডলার ও রুপিসহ এক ভারতীয় নাগরিককে আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ)। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত ঘোজাডাঙ্গা থেকে আটক করা হয়। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর দক্ষিণবঙ্গ সীমান্তে ১৫৩ ব্যাটালিয়ন সদস্যরা চার হাজার মার্কিন ডলার এবং প্রায় সাড়ে তিন লাখ রুপিসহ ওই ব্যক্তিকে আটত করা হয়।

বিএসএফ জানিয়েছে, ঘোজাডাঙ্গা শুল্ক স্টেশন হয়ে ভারত থেকে এই অর্থ অবৈধভাবে বাংলাদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করতে গিয়ে ধরা পড়ে ওই ব্যক্তি। ভারতীয় মুদ্রায় আমেরিকান ডলারের বর্তমান বাজার মূল্য ৩ লক্ষ ৩২ হাজার ৬০০ রুপি।

সঙ্গে সঙ্গে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি শুরু হয়। সে সময় সময় তার কাছ থেকে চার হাজার মার্কিন ডলার ও ৩৭ হাজার ৮৩৫ রুপি উদ্ধার করা হয়।
উদ্ধারকৃত মার্কিন ডলার ও ভারতীয় রুপির সঠিক কাগজপত্র দেখাতে না পারায় বিএসএফ তাকে নিজেদের হেফাজতে নেয়। আটক ব্যক্তির নাম রাজেশ কুমার (৪৯)। তিনি পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বাসিন্দা।
জিজ্ঞাসাবাদে রাজেশ কুমার জানান, সে একজন ভারতীয় নাগরিক এবং গত কয়েকদিন ধরে পণ্য ও অর্থের বাহক হিসেবে কাজ করছেন। রাজেশ আরও জানান, আইসিপি পেট্রাপোল থেকে এই কাজ করতেন তিনি। কিন্তু গত কয়েকদিন ধরে পেট্রাপলের নিরাপত্তা তল্লাশি অত্যন্ত কঠোর হয়েছে। সে কারণে ঘোজাডাঙ্গাকেই বেছে নেওয়া হয় এই পাচারের জন্য।র

সর্বশেষ