সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বাইডেনকে চীনের অভিনন্দন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজ সোমবার যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অভিনন্দন বার্তা বিনিময় করেছেন। চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া এ তথ্য জানিয়েছে।

সিনহুয়া নিউজের আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, নতুন বছরে চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে নববর্ষের বার্তা বিনিময় করেছেন। তারা দুজনেই ২০২৪ সালকে উভয় দেশের জন্য ‘বন্ধুত্বের বছর’ হিসেবে ঘোষণা করেছেন।

নববর্ষের প্রাক্কালে, চীনা নেতা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথেও নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। এ বছর চীন ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী।

এ প্রসঙ্গে শি বলেছেন, চীন ও রাশিয়ার উচিত ‘নিরবচ্ছিন্নভাবে একসঙ্গে কাজ করা’ এবং ব্যাপক কৌশলগত সমন্বয় ও পারস্পরিক উপকারী সহযোগিতার মাধ্যমে ‘স্থায়ী ভালো-প্রতিবেশী বন্ধুত্বের বৈশিষ্ট্যযুক্ত’ সম্পর্ক গড়ে তোলা, যা উভয় দেশের স্বার্থ পূরণ করবে।

২০২৪ সালে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উদযাপন করবে বেইজিং। চীনের প্রেসিডেন্ট রোববার তার নববর্ষের ভাষণে তাইওয়ানকে আবারও হুমকি দিয়ে বলেছেন, চীনের সঙ্গে তাইওয়ানের সংযুক্তি অনিবার্য।

সর্বশেষ