রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

গাজার ভাই-বোনদের প্রতি ‘সেঞ্চুরি’ উৎসর্গ করলেন রিজওয়ান

চিরপ্রতিপক্ষ ভারতের মাঠে দীর্ঘদিন পর খেলতে গিয়ে বিশ্বকাপের টানা দ্বিতীয় জয় পেয়েছে পাকিস্তান। দুই ম্যাচেই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। গতকাল (মঙ্গলবার) শ্রীলঙ্কার বিপক্ষে তার অনবদ্য সেঞ্চুরির কথা অবশ্যই উল্লেখ করতে হয়। হ্যামস্ট্রিংয়ের টান পড়ার পরও তিনি ইনিংসটিকে সেঞ্চুরিতে পরিণত করেন। এরপর বিশ্বকাপের সর্বোচ্চ রানতাড়ার বিশ্বরেকর্ড গড়ে পাকিস্তান। এমন নায়কোচিত ইনিংস গাজার (ফিলিস্তিন) নাগরিকদের উৎসর্গ করার কথা জানিয়েছেন রিজওয়ান।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) নিজের অফিসিয়াল অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে মোনাজাতের ইমোজি দিয়ে তিনি লিখেন, ‘এটি (সেঞ্চুরি) আমাদের গাজার ভাই-বোনদের জন্য।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস গত শনিবার আকাশ ও স্থলপথে ইসরায়েলিদের ওপর আক্রমণ করে। এতে কয়েক শ মানুষ নিহত হন। এরপর ইসরায়েলও পাল্টা হামলা চালিয়েছে। গাজায় বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ, খাদ্য, জ্বালানি ও পানি সরবরাহ। যে কারণে সেখানকার প্রায় ২৩ লাখ বাসিন্দার জীবনে নেমে এসেছে চরম দুর্দশা। বিবিসির দেওয়া তথ্যমতে, এই হামলায় এখন পর্যন্ত গাজায় ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপরদিকে হামাসের হামলায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ২০০ ইসরায়েলি।

এই পরিস্থিতিতে সারাবিশ্বের নানা প্রান্তের মানুষ দুপক্ষে সমর্থন জানিয়ে আসছে। মুসলিম ধর্মাবলম্বীরা দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসান নিয়ে সরব। এবার দুপক্ষের মুখোমুখি সংঘর্ষ শুরুর পর সেই ইস্যুতে আবারও তাদের প্রতিবাদের মুখর হতে দেখা যাচ্ছে। মাঠের পারফরম্যান্সকেও এবার সেই ইস্যুতে জড়িয়ে ফেললেন রিজওয়ান। গাজার নাগরিকদের জন্য তিনি সমবেদনা জানিয়েছেন।

ওই পাকিস্তানি তারকা ব্যাটার আরও লিখেছেন, ‘দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি। পুরো দলকেই কৃতিত্ব দিতে হবে। বিশেষ করে আবদুল্লাহ শফিক ও হাসান আলীকে, তারাই খেলাটাকে সহজ করেছে। যেভাবে হায়দরাবাদের মানুষ আমাদের সমর্থন দিয়েছে, তাদের কাছে কৃতজ্ঞ।’

শ্রীলঙ্কার দেওয়া ৩৪৫ রানের জবাবে আব্দুল্লাহ শফিকের সঙ্গে রিজওয়ান ১৭৬ রানের জুটি গড়েন। এরপর সৌদ শাকিলের সঙ্গে জুটিতে যোগ করেছেন আরও ৯৫। শেষ পর্যন্ত পাকিস্তানকে জিতিয়েই মাঠ ছেড়েছেন রিজওয়ান। ১২১ বলে ১৩১ রানের ইনিংসটি তিনি সাজিয়েছেন ৮টি চার ও তিন ছক্কায়। বিশ্বকাপ অভিষেকে পাকিস্তানের হয়ে এদিন সবচেয়ে বেশি রানের ইনিংস খেলেছেন আব্দুল্লাহ শফিক। করেছেন সেঞ্চুরি। আউট হওয়ার আগে তার নামের পাশে যুক্ত হয়েছে ১১৩ রান। এর আগে বোলিংয়ে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন পেসার হাসান আলী।

সর্বশেষ